নিয়োগ দুর্নীতির সমস্ত তদন্ত শেষ, হাইকোর্টে ফাইনাল রিপোর্ট জমা দিয়ে দিল CBI, কাদের নাম উঠে এল?

বাংলা হান্ট ডেস্কঃ সময় ছিল দুমাস! তার মধ্যেই শেষ হল তদন্ত। সুপ্রিম কোর্টের (Supreme Court) বেঁধে দেওয়া ডেডলাইনের মধ্যে শেষ করা হয়েছে নিয়োগ দুর্নীতির (Bengal Recruitment Case) তদন্ত। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে তদন্তের রিপোর্ট জমা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI) জানাল, তারা সময়ের মধ্যেই শেষ করেছে এসএসসির তদন্ত!

   

গত ৯ নভেম্বর নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলার তদন্ত শেষ করার জন্য সিবিআইকে সময় বেঁধে দিয়েছিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি সর্বোচ্চ আদালত জানিয়েছিল তদন্তে শেষ হলে তার রিপোর্ট কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিশেষ বেঞ্চে জমা দিতে হবে। আদালতের নির্দেশ মেনে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চে রিপোর্ট জমা করল সিবিআই।

এদিন সিবিআই আদালতে জানিয়েছে গ্রুপ সি, গ্রুপ ডি, নবম – দশম ও একাদশ – দ্বাদশ নিয়োগ দুর্নীতির তদন্ত শেষ! নভেম্বর মাসে সুপ্রিম কোর্ট সিবিআইকে এসএসসি সংক্রান্ত দুর্নীতির তদন্ত শেষ করার জন্য দু’মাসের সময় বেঁধে দিয়েছিল। সুপ্রিম ডেডলাইনের মধ্যেই এসএসসির তদন্ত শেষ করেছে সিবিআই।

আরও পড়ুন: নগদে কাটমানি নিতেন জ্যোতিপ্ৰিয়! ক্যুইন্টাল প্ৰতি কত টাকা খেতেন? আদালতে হিসেবই দেখিয়ে দিল ED

তবে সিবিআই আদালতে জানিয়েছে এখনও প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত শেষ হয়নি। প্রসঙ্গত, গতকালই আলিপুরের বিশেষ সিবিআই আদালতে সিবিআই জানিয়েছিল স্কুল সার্ভিস কমিশনের চারটি মামলার তারা চূড়ান্ত চার্জশিট পেশ করতে চলেছে। সেই মতই আজ রিপোর্ট জমা করল সংস্থাটি।

high court

জানা গিয়েছে, ওই চার্জশিটে সব মামলাতেই নাম রয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। একইসঙ্গে শিক্ষা দফতরের আরও কর্তা এবং ব্যক্তিদের নামও জুড়েছে সেই তালিকায়। নাম রয়েছে আমলারও। ওদিকে নিয়োগ দুর্নীতি মামলায় আজ রিপোর্ট জমা দিয়েছে স্কুল সার্ভিস কমিশনও। আগামী ১৫ জানুয়ারি এসএসসি মামলার শুনানি শুরু হবে।