তৈরি হও! চীনের নতুন মহামারি নিয়ে ভারতে জারি হাই অ্যালার্ট, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্ক: করোনার পর আসছে আরও এক মহামারী! চীনে (China) নয়া রহস্যময় নিউমোনিয়া (Pneumonia) ব্যাপক আকারে ছড়ানোর পরই এবার সতর্কতা জারি করল ভারত সরকার (Government of India)। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অবিলম্বে জনস্বাস্থ্য কেন্দ্র এবং হাসপাতালের প্রস্তুতিমূলক ব্যবস্থা পর্যালোচনা করার পরামর্শ দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রক বড় ধরনের বিপদ এড়াতে এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। বলা হয়েছে, ইনফ্লুয়েঞ্জা ও শ্বাসকষ্ট নিয়ে কোনও‌ রোগী এলেই গভীরভাবে রোগ শনাক্ত করতে হবে।

   

জানা গিয়েছে, চীনের স্কুলগুলিতে রহস্যময় নিউমোনিয়ার প্রাদুর্ভাব বাড়ছে। সেখানকার হাসপাতালে ক্রমশ ভিড় বাড়ছে। এই উদ্বেগজনক পরিস্থিতি কোভিড সঙ্কটের প্রথম দিনগুলির কথা মনে করিয়ে দিচ্ছে। এরই পাশাপাশি নেপালেও সতর্কতা জারি করা হয়েছিল। আর এবার ভারতেও জারি হল সতর্কতা।

covid

জানা যাচ্ছে, উত্তর-পূর্বের বেজিং এবং লিয়াওনিংয়ের হাসপাতালে প্রচুর সংখ্যক শিশু ক্রমাগত একই ধরনের উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই রহস্যময় নিউমোনিয়া প্রাদুর্ভাবের কারণে বেশিরভাগ স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এই রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের ফুসফুসে ফুলে যাওয়া এবং অত্যধিক পরিমাণে জ্বর-সহ অন্যান্য অস্বাভাবিক লক্ষণ দেখা যাচ্ছে। তবে, কাশি এবং ফ্লু, আরএসভি এবং শ্বাসযন্ত্রের রোগ সম্পর্কিত অন্যান্য উপসর্গ সেই শিশুদের মধ্যে দেখা যাচ্ছে না।

এই নিয়ে নেপালের (Nepal) ন্যাশনাল পাবলিক হেলথ ল্যাবরেটরির ডিরেক্টর ডক্টর রঞ্জন ভাট বলেন, ইনফ্লুয়েঞ্জা, কোভিড এবং রেস্পিরাটারি সিনসিসিয়াল নেপালে ছড়িয়ে পড়া সাধারণ ভাইরাস, যা নিউমোনিয়া সৃষ্টি করে। বিভিন্ন মরসুমে এই সংক্রমণ ছড়িয়ে পড়ে। যদিও ওই দেশেও গোটা বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। উল্লেখ্য, নেপালেও যদি একই রোগ ছড়িয়ে পড়ে সেক্ষেত্রে পশ্চিমবঙ্গও একেবারে বিপদের কিনারে রয়েছে। আর তাই এবার ভারতেও সতর্কতা জারি করল কেন্দ্র।