পেঁয়াজের দাম নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এই দিন থেকে হু হু করে কমবে রেট! স্বস্তিতে আমজনতা

   

বাংলা হান্ট ডেস্ক : ডিসেম্বরেও আনাজের উর্ধ্বমুখী দাম দেখে মাথায় হাত ক্রেতাদের। পেঁয়াজ, টম্যাটো, রসুনের দাম তো নিয়ন্ত্রণের বাইরে বটেই, সেই সাথে শীতকালীন আনাজ মটরশুঁটি, শিম, বেগুন, পেঁয়াজকলি, বাঁধাকপির দামও খানিক উঁচুর দিকেই। বিশেষ করে পেঁয়াজ (Onion Price) এবং টমেটোর দাম দেখে চক্ষু ছানাবড়া হওয়ার জোগাড়। কলকাতাসহ (Kolkata) শহরতলির বাজারে পেঁয়াজের প্রতি কেজিতে বর্তমান দাম রয়েছে ৬০-৭০ টাকা।

তবে এবার পেঁয়াজের দাম এবং মধ্যবিত্তের পকেট, এই দুটোকেই সুরক্ষিত করতে মাঠে নামলো কেন্দ্রীয় সরকার। গত বছরও এই সময়টায় পেঁয়াজের দাম কমাতে একাধিক জনহিতকর পদক্ষেপ নিয়েছিল কেন্দ্র। গত বছরের মত এবারও মধ্যবিত্তের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে পেঁয়াজের উর্ধ্বমুখী দাম। যে কারণে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক মাসেও পেঁয়াজের দাম কমানোর লক্ষ্যে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। তাতে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণেও এসেছিল। তবে ফের পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় মোদী সরকার ঠিক করেছে, আগামী বছরের মার্চ পর্যন্ত বন্ধ থাকবে পেঁয়াজ রফতানি। গত বৃহস্পতিবার রাতেই এই বিষয়ে নয়া নির্দেশিকা জারি করেছে সরকার।

আরও পড়ুন : ঋণগ্রহীতাদের জন্য বড় খবর! রেপো রেট নিয়ে বিরাট সিদ্ধান্ত নিল RBI, কতটা পড়বে প্রভাব?

onion kuif 621x414@livemint 1574743623464

নয়া নির্দেশিকায় বলা হয়েছে এবার থেকে পেঁয়াজ রফতানি করতে হলে কেন্দ্রের থেকে অনুমতি নিতে হবে। আবেদন করার পর তা মঞ্জুর হলে তবেই হবে রফতানি। সরকারের এই সিদ্ধান্তের ফলে পেঁয়াজের দাম অনেকটাই নিয়ন্ত্রণে আসতে বলে ধারণা। উল্লেখ্য, চলতি বছর অগাস্ট মাসে একবার অগ্নিমূল্য হয়ে উঠেছিল পেঁয়াজের দাম। সেবারও রফতানি শুল্ক বাড়িয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। যার মেয়াদ ধার্য করা হয়েছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত। আর এবার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে সোজা রফতানিই বন্ধ করে দেওয়া হল।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর