এবার অবিবাহিত মহিলাও পাবেন মাতৃত্বের স্বাদ! বড় বদল সারোগেসি আইনে

   

বাংলাহান্ট ডেস্ক : কথায় বলে মেয়েরা হল মায়ের জাত। প্রায় প্রত্যেকটি মেয়ের স্বপ্ন থাকে মা হওয়ার। তবে অনেক সময় অনেক মহিলা মা হওয়ার স্বাদ থেকে বঞ্চিত থাকেন। বিভিন্ন কারণে অনেকেই শুনতে পান না মা ডাক। আমাদের দেশে সারোগেসি পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার প্রবণতা দিন দিন বাড়ছে।

তবে এতদিন শুধুমাত্র বিবাহিত মহিলারাই সারোগেসি পদ্ধতির মাধ্যমে সন্তান নিতে পারতেন। এখন উচ্চ আদালতের নির্দেশে এবার থেকে অবিবাহিত মহিলারাও সারোগেসি পদ্ধতির মাধ্যমে মা হতে পারবেন। বিধবা বা অবিবাহিত নারীরাও সারোগেসি পদ্ধতির অধিকার পাবেন। সারোগেসি আইন 2022 সংশোধন করেছে ভারত সরকার।

আরোও পড়ুন : ভোটের আগেই বাংলার জন্য নয়া স্কিম! মাত্র ১৬০০ টাকায় ৩ দিনের শর্তসাপেক্ষে হবে রামমন্দিরের দর্শন

এই সংশোধনীর ফলে অবিবাহিত মহিলারাও মা হওয়ার অধিকার পেয়েছেন। সারোগেসি অ্যাক্ট অ্যামেন্ডমেন্ট রুলস 2024 বলছে, একজন অংশীদার যদি চিকিৎসাগতভাবে উপযুক্ত না হয়, তাহলে ব্যবহার করা যাবে দাতা গ্যামেট। অর্থাৎ এখন সন্তান ধারণের জন্য পুরুষ-নারী উভয়ের শারীরিকভাবে ফিট হওয়ার প্রয়োজন নেই।

আরোও পড়ুন : টার্গেট মোবাইলের সুরক্ষা! এবার ফ্রি ‘সাইবার স্বচ্ছতা অভিযান’ শুরু কেন্দ্রের, সহজেই মিলবে সমাধান

এক্ষেত্রে মহিলা ফিট থাকলে ইজিজি ব্যবহার করা হবে এবং অন্য ডোনারের গ্যামেট (দান করা শুক্রাণু) নেওয়া হবে। পুরুষদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই নিয়ম। তবে এসবের ক্ষেত্রে অনুমতি লাগবে জেলা মেডিকেল বোর্ডের। বলা বাহুল্য, এই নিয়ম চালু হলে মা ডাক শোনার সম্ভবনা বাড়বে বহু মহিলার ক্ষেত্রেই।

important facts about surrogacy and its legalities

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে সারোগেসি আইন 2022-আইনে সংশোধনীটি করা হয়েছে। আইনের 2 ধারায় প্রণীত বিধানকে চ্যালেঞ্জ করে পিটিশন দায়ের করা হয়েছিল সুপ্রিম কোর্টে। এই মামলার শুনানির সময় সুপ্রিম কোর্ট সরকারকে নির্দেশ দেয়, অবিবাহিত ও ডিভোর্সি মহিলাদের সারোগেসি পদ্ধতির মাধ্যমে মা হওয়ার অধিকার দিতে হবে আইনে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর