fbpx
টাইমলাইনলাইফস্টাইল

চাণক‍্য নীতি: সম্পর্ক টেকাতে হলে মানসিক সুখের সঙ্গে জরুরি শারীরিক সুখও

বাংলাহান্ট ডেস্ক: ভারতের ইতিহাসে চাণক্য একজন মহান তথা বিচক্ষণ পুরুষ। একাধারে তিনি ছিলেন রাজপরামর্শদাতা, শিক্ষক, দার্শনিক ও অর্থনীতিবিদ। তাঁর সময়কাল থেকে এখনও পর্যন্ত তাঁর পরামর্শ ও নীতি মানুষের দৈনন্দিন জীবনে প্রচুর সাহায্য করেছে। চাণক্যের লেখা ‘চাণক্য নীতি’ ও  ‘অর্থশাস্ত্র’ বইদুটি সমকালীন সমাজ ও অর্থনীতিতেও একই রকম তাৎপর্যপূর্ণ।
চাণক্য তাঁর চাণক্য নীতিতে বেশ কয়েকটি উপদেশ লিখে গিয়েছেন। চাণক্যের মতে, প্রেম ও বিবাহ দুইই মানুষের জীবনে খুব গুরুত্বপূর্ণ বিষয়। চাণক‍্য নীতিতে তিনি উল্লেখ করেছেন প্রেমিক বায়স্বামীকে কেমন হওয়া উচিত। তাঁর মতে চারটি গুণ পুরুষের মধ‍্যে থাকলেই সে প্রেমিক বা স্বামী হিসাবে খুবই আকর্ষনীয় হয়ে ওঠে। দেখে নিন সেই চারটি গুণ কি কি-


চাণক‍্যের মতে যে পুরুষ মহিলাদের (মা, বোন, মেয়ে ও স্ত্রী) সম্মান দেন ও তাদের গুরুত্ব বোঝেন, তিনি সম্পর্কে কখনও অসফল হতে পারেন না। ওই ব‍্যক্তির প্রেমিকা বুঝবেন তার প্রেমিক যখন অন‍্য নারীকে এত সম্মান দেন তখন তাকেও আরও বেশি দেবেন।
চাণক‍্যের মতে কোনও ব‍্যক্তি যদি অন‍্য মহিলার দিকে আকর্ষিত না হন বা তাকে কুনজরে না দেখেন তাহলে তিনি নিজের প্রেম টিকিয়ে রাখতে সমর্থ হন।
সব স্ত্রীই নিজের স্বামীর মধ‍্যে বাবার ছায়া খোঁজে। তাই কোনও ব‍্যক্তি যদি তার প্রেমিকা বা স্ত্রীর রক্ষায় সবসময় তৎপর থাকে তাহলে তার প্রেমওচিরকাল অটুট থাকবে।
চাণক‍্যের মতে প্রেম ও বিবাহের সম্পর্কে প্রেমিকা ও স্ত্রীয়ের সন্তুষ্ট থাকা খুব জরুরি। চাণক‍্য বলেছেন, যে ব‍্যক্তি মানসিক সুখের সঙ্গে শারীরিক সুখও প্রদান করে তার সম্পর্কে কখনও সমস‍্যা হয় না।

Back to top button
Close
Close