আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারতের ভয়ে কাবু জিনপিং, নিজের সৈন্যদের শীত থেকে বাঁচাতে কারাকোরাম পাসের কাছে ঘর বানাচ্ছে চীন

বাংলাহান্ট ডেস্কঃ কোন কিছুতেই কর্ণপাত করছে না চীন (China)। সীমান্ত এলাকা থেকে পিছিয়ে যাওয়ার বদলে উল্টে সেখানেই জাঁকিয়ে বসার তালে রয়েছে জিনপিং-এর বাহিনী। ভারত চীনের বৈঠকে ঠিক হয়েছিল, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সরিয়ে নেওয়া হবে সেনা। কিন্তু তা না করে প্রচণ্ড শীতের মধ্যেও ভারতের উপর নজরদারী রাখতে নিজেদের থাকার পাকা ব্যবস্থা করছে ড্রাগন বাহিনী।

সীমান্তে ঘর বানাচ্ছে চাইনিজ সেনা
শীতের কামড় থেকে রক্ষা পাওয়ার জন্য প্যাঙ্গং লেকের ধারে তাঁবু তৈরি করে এবার কারাকোরাম পাস (Karakoram Pass) থেকে প্রায় ৩০ কিমি পূর্ব দিকে সমউ লুঙ্গপায় নিজেদের সেনাদের থাকার জন্য ছোট ছোট ঘর বানাচ্ছে চাইনিজ সেনারা। সূত্রের খবর, রেচিন লা-র দক্ষিণে সাজুন পাহাড়ের কাছেও চাইনিজ সেনাদের পক্ষ থেকে এইধরনের ঘর তৈরি করেতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, সীমান্ত এলাকার প্রচণ্ড ঠাণ্ডার থেকে নিজের সেনাদের রক্ষা করতেই এই ধরণের ঘর তৈরি করছে চীন।

প্রস্তুত ভারতীয় সেনারাও
অন্যদিকে ভারতও প্রস্তুত শীতের মধ্যেও প্রতিপক্ষের সামনে রুখে দাঁড়াতে। লাদাখের মাইনাস ডিগ্রি তাপমাত্রায় ভারতীয় সেনাদের সুস্থ এবং রক্ষা করতে আমারিকা পাঠিয়েছে আধুনিক মানের বিশেষ শীতবস্ত্র। সেইসঙ্গে গরম তাঁবু, বিশেষ অস্ত্রশস্ত্র এবং বিশেষ পোশাকও পৌঁছে গেছে সীমান্ত এলাকায়। অন্যদিকে এই শীতের মাসগুলোতে সেনাদের জন্য প্রয়োজনীয় খাবার পানীয় পৌঁছে দেওয়া হয়েছে তাদের ডেরায়।

দৌলত বেগ অল্ডিতেও ঘাঁটি গাড়ছে চীন
অন্যদিকে দৌলত বেগ অল্ডির কাছেই চীনা সেনারা মাথাচাড়া দিয়ে উঠছে। মিসাইল সিস্টেম, হেলিপ্যাড প্রস্তুত করছে। দৌলত বেগ অল্ডি থেকে প্রায় ৭০ কিমি পূর্বে কুইজিল জিলগার কাছে চীনা সেনারা অস্ত্র সহ থাকার পরিকল্পনা করে ৬ টি নতুন বাড়ি নির্মাণ করেছে।

Back to top button