আন্তর্জাতিকটাইমলাইন

এবার রাশিয়ার এই শহরকে নিজেদের বলে দাবি করল চীন! বাড়ল দুই দেশের মধ্যে সঙ্ঘাতের আশঙ্কা

বাংলা হান্ট ডেস্কঃ চীন বিগত কিছুদিন ধরে প্রতিবেশী দেশের সাথে লাগাতার সীমান্ত নিয়ে বিবাদ করেই চলেছে। এবার চীন (China) রাশিয়ার (Russia) শহর ভ্লাদিভোস্তক (Vladivostok) কে নিজেদের বলে দাবি করল। চীনের সরকারি সংবাদ চ্যানেল সিজিটিএনের সম্পাদক শেন সিওয়াই দাবি করেছেন যে, রাশিয়ার ওই শহর ১৮৬০ এর আগে চীনের অংশ ছিল। শুধু তাই নয়, উনি এও বলেন যে ওই শহরের নাম আগে হেশেনওয়াই  ছিল। আর একতরফা চুক্তির মাধ্যমে রাশিয়া এই শহর চীনের থেকে ছিনিয়ে নেয়।

কিছু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীনে যতগুলো মিডিয়া সংগঠন আছে সব গুলোর উপরেই নিয়ন্ত্রণ করে রেখেছে চীন সরকার। ওই মিডিয়া সংস্থা গুলো কমিউনিস্ট পার্টির ইশারায় চলে, আর কমিউনিস্ট পার্টির কথামতই তাঁরা খবর ছাপে। শোনা যাচ্ছে যে, চীনের মিডিয়ায় লেখা সমস্ত রিপোর্টই সেখানকার সরকারের মনোভাব স্পষ্ট করে। আর এই পরিস্থিতিতে সিওয়াই এর এই সোশ্যাল মিডিয়া পোস্টকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। জানিয়ে দিই, সম্প্রতি রাশিয়ার সাথে চীনের সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছে না।

রাশিয়া কিছুদিন আগে চীনের গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে ডুবো জাহাজের সাথে যুক্ত গোপনীয় ফাইল চুরি করার অভিযোগ করেছিল। ওই মামলায় রাশিয়া নিজের দেশের এক নাগরিককে গ্রেফতারও করেছিল। তাঁর বিরুদ্ধে দেশদ্রোহ এর মামলা দায়ের হয়েছে। অভিযুক্ত রাশিয়ার সরকারের বড় পদে ছিল আর সেখান থেকেই সে চীনের হাতে ওই গোপন তথ্য তুলে দেয়।

আপনাদের জানিয়ে দিই, এশিয়ায় চীনের সাম্রাজ্যবাদী নীতির কারণে সবথেকে বেশি বিপদ ভারতের আছে। আর এর স্পষ্ট উদাহরণ হল লাদাখে চীনের পিপলস লিবারেশন আর্মির ২০ হাজার সেনার মোতায়েন। এছাড়াও চীন তাদের প্রতিবেশী দেশ জাপানের সাথে পূর্ব চীন সমুদ্রে কয়েকটি দ্বীপ নিয়ে ঝামেলায় জড়িয়ে আছে।

Back to top button