টাইমলাইনআন্তর্জাতিক

‘চিন বিশ্ব শান্তির নির্মাতা” QUAD বৈঠক নিয়ে বয়ান বেজিংয়ের! মনে আতঙ্কের ছায়া স্পষ্ট ড্রাগনের

বংলা হান্ট ডেস্কঃ বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার সফরে রয়েছেন। আমেরিকার রাষ্ট্রপতির সঙ্গে কিছুক্ষণ আগেই তিনি দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন। এছাড়াও আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের আমন্ত্রণে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়াশিংটনে প্রথমবার QUAD সম্মেলনের অংশ হতে চলেছে। একদিকে যখন এই বৈঠকের উপর নজর গাড়িয়ে বসে আছে গোটা বিশ্ব, তখন আরেকদিকে চিন এই বৈঠক নিয়ে আতঙ্কে ভুগছে।

চিন এই বৈঠকের আগে QUAD গোষ্ঠীর সমালোচনায় নেমে পড়েছে। তাঁরা ক্ষোভ জাহির করে বলেছে এই গোষ্ঠী গঠন সময়ের প্রবণতার বিরুদ্ধে এবং এরা ‘কোন সমর্থন’ পাবে না। উল্লেখ্য, QUAD গঠনের পর এই প্রথম চার দেশের নেতারা মুখোমুখি হয়ে বৈঠকে বসছে। আর বৈঠকের আগে চিনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, চার দেশের এই সংগঠন জন্য অন্য কোনও দেশকে নিজেদের নিশানায় না নেয়। তিনি অন্য কোনও দেশ বলতে যে নিজেদের বুঝিয়েছেন, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

লিজিয়ান বলেন, ‘চিন সবসময় এটা মেনে চলে যে কোনও আঞ্চলিক সহযোগ গোষ্ঠী যেন অন্য কোনও তৃতীয় পক্ষকে নিজেদের নিশানা না করে আর তাঁদের ক্ষতি না করে। কোনও তৃতীয় পক্ষের বিরুদ্ধে বিশিষ্ট সংগঠনের গঠন সময়ের প্রবণতার বিরুদ্ধে। এরা কারও সমর্থন পাবে না।”

লিজিয়ান বলেন, চিন বিশ্ব শান্তির নির্মাতা, বৈশ্বিক উন্নয়নে যোগদানকর্তা আর বিশ্ব ব্যবস্থাকে কায়েম রাখা দেশ। উনি বলেন, চিনের উন্নয়ন মানে বিশ্বে শান্তি আর স্থিরতা। আর সেই লক্ষ্যেই সমগ্র এশিয়া প্রশান্তে শান্তি, স্থিরতা আর উন্নয়নের জন্য চিন যোগদান করে আসছে। প্রাসঙ্গিক দেশগুলিকে এমন কাজ করা উচিৎ যাতে এই অঞ্চলের শান্তি আর একতার অনুকূল হয়।

Related Articles