টাইমলাইনআন্তর্জাতিক

ইমরানের পিঠে ছুরি মারল জিনপিং, পাকিস্তানের ১১৬ একর জমি খালি করার নির্দেশ চীনের

বাংলাহান্ট ডেস্কঃ চীন (china) এবং পাকিস্তান (pakistan)- বর্তমান দিনে ভারতের এই দুই শত্রু দেশ একে অন্যের সঙ্গে হাত মিলিয়েছে। একত্রিত হয়ে ভারতের বিরুদ্ধে লড়াই জারি রেখেছে এই দুই বিদেশি শক্তি। কিন্তু বহির্বিশ্বের সামনে এই দুই দেশ নিজেদের মধ্যে বন্ধুত্ব দেখালেও, এবার পাকিস্তানকে জোড় ঝটকা দিতে চলেছে চীন সরকার জিনপিং।

নিজেকে পাকিস্তানের বন্ধু বলে জাহির করা চীন, অবিলম্বে ১১৬ একর গোয়াদর জমি খালি করার জন্য স্পষ্ট ভাষায় পাকিস্তানকে জানিয়ে দিয়েছে। পাকিস্তানের প্রশাসন এজেন্সির অধীনে থাকা ওই এলাকার জমি অবিলম্বে খালি করে দেওয়ার নির্দেশ দিয়ে পাকিস্তানকে ভিখারিতে পরিণত করতে চলেছে চীন।

একদিকে ভারতের সঙ্গে সীমা বিবাদে লিপ্ত রয়েছে চীন, অন্যদিকে ভারত সীমান্ত এলাকায় আতঙ্কবাদী অনুপ্রবেশের প্রচেষ্টায় নিয়োজিত থাকে পাকিস্তান। কথায় বলে ‘শত্রুর শত্রু, আমার বন্ধু’। বর্তমান সময়ে চীন এবং পাকিস্তান সেই নীতিকেই অনুসরণ করে এগোচ্ছে। ভারতকে কোণঠাসা করার নানারকম ফন্দি ফিকির এঁটে চলেছে চীন পাকিস্তান। কিন্তু প্রকৃতপক্ষে ব্যর্থতাই তাদের সঙ্গী হচ্ছে।

এই পরিস্থিতিতে পাকিস্তানের বড় শুভাকাঙ্খী এবং কাছের বন্ধু বলে নিজেদের দাবি করলেও, ইমরান খানকে বড়সড় ঝটকা দিল জিনপিং সরকার। পাকিস্তানের প্রশাসন এজেন্সির অধীনে থাকা গোয়াদর এলাকার প্রায় ১১৬ একর জমি অবিলম্বে খালি করার নির্দেশ দিয়েছে চীন সরকার।

চীন সরকারের নির্দেশ অবিলম্বে ওই অঞ্চলের জমি খালি করে দিতে হবে পাক সরকারকে। কিন্তু এই দুর্বিষহ ঋণগ্রস্থ অবস্থায় পাক সরকারের পক্ষে এই কাজ অসাধ্য হয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে, এইভাবে পাকিস্তানকে নিজেদের জালে জড়িয়ে নিতে চলেছে চালবাজ চীন।

Back to top button