আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারত চীনের বৈঠকে শর্ত রাখল ড্রাগন, নাকচ করল ভারতীয় সেনা

বাংলাহান্ট ডেস্কঃ পূর্ব লাদাখে উত্তেজনার পারদ তুঙ্গে। মুখোমুখী রয়েছে ভারতীয় সেনা (Indian army) এবং চাইনিজ সেনা। ভারতীয় সেনার তৎপরতায় চাইনিজ সেনারা কোন পদক্ষেপ গ্রহণ করতে না পারলেও, পিছু হটার নাম নিচ্ছে না। কিন্তু চীনের কোন জারিজুরিই আর কাজ করবে না। এবার তাদের পিছে হটতেই হবে। এছাড়া আর কোন পথ খোলা নেই ড্রাগনের হাতে।

ভারতীয় সেনাবাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, LAC-তে চীনকে স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতেই হবে। পূর্ব লাদাখে LAC-তে কম্যান্ডর স্তরের বৈঠকে চীনকে আরও একবার LAC থেকে পিছু হটার হুশিয়ারী দিয়েছে ভারত।

LAC-এর দুর্গম অঞ্চলে মোতায়েন সৈনিকদের পেছনে সরানোর জন্যে কম্যান্ডার স্তরের ৮ তম বৈঠক খুবই গুরুত্বপূর্ণ ছিল। ভারতের বিদেশ মন্ত্রালয়ের তরফ থেকেও শান্তি স্থাপনের বিষয়ে কথাবার্তা চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। তবে এর পূর্বে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ন্যাশানাল ডিফেন্স কলেজের ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে চীনের সঙ্গে সংঘর্ষের বিষয়ে জানিয়েছেন, চীনের সঙ্গে বড়সড় যুদ্ধের আশঙ্কা না থাকলেও, ভবিষ্যতে তাদের সঙ্গে প্রতিদ্বন্ধির মতই সম্পর্ক থাকবে।

চীনের একগুঁয়ে মনোভাবের জন্যই LAC-তে এখনও উত্তেজিত পরিস্থিতি রয়েছে। চীনের সেনারা ফিঙ্গার- 4 রেজলাইনে রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে চীনের সেনাদের ফিঙ্গার- 8 এরও পেছনে যেতে হবে। কিন্তু চীন তা করতে রাজী হচ্ছে না। উল্টে তারা শর্ত দিচ্ছে, ভারতকে সীমান্ত থেকে সরতে হবে। তবে ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছে, হামলা আগে চীন করেছিল, তাই চীনকেই প্রথমে সরতে হবে, তারপর ভারত সরবে।

সূত্রের খবর, চীন নাকি শর্ত দিয়েছে তারা ফিঙ্গার- 5 পর্যন্ত থাকবে এবং ভারতীয় সেনারা (Indian army) থাকতে পারবে ফিঙ্গার- 3 পর্যন্ত। অর্থাৎ যে ফিঙ্গার- 4 নিয়ে সংঘর্ষ সেই এলাকাকেই চীনের হাতে ছেড়ে দিতে হবে। কিন্তু ভারত তা নাকচ করে দিয়েছে।

Back to top button