টাইমলাইনটেক নিউজ

লাদাখ সমস্যার জের, চীনের Xiaomi কে হারিয়ে ভারতে প্রথম স্থান দখল করল samsung

চীন (china) ও ভারতের (india) সীমান্ত সমস্যার আবহে ভারতের বাজারে দ্বিতীয় স্থানে নেমে গেল Xiaomi. অন্যদিকে চীন আমেরিকার (USA) ঠান্ডা লড়াইয়ে বিপুল লাভ samsung এর। স্মার্টফোন এবং ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারী দক্ষিণ কোরিয়ার সংস্থা samsung বছরের তৃতীয় ত্রৈমাসিকে চীনা সংস্থাগুলির তুলনায় অনেকটাই ভাল করেছে। বৃহস্পতিবার সংস্থাটি জানিয়েছে যে তার মুনাফা সেপ্টেম্বর মাস পর্যন্ত ৫৯ শতাংশ বেড়ে দুই বছরের সর্বোচ্চ হয়েছে। কম্পিউটারের মেমোরি চিপস, স্মার্টফোন এবং ডিভাইস বিক্রির কারনে সংস্থার লাভ বেড়েছে।

সেপ্টেম্বর মাস পর্যন্ত স্যামসুং ভারত সহ বেশ কয়েকটি বড় দেশে মোট ৮.৮ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে। জানা গেছে উৎপাদিত পন্যগুলির ৯০ শতাংশেরও বেশি বিক্রি হয়ে গিয়েছে। পাশাপাশি বিক্রি হয়েছে ৯০ মিলিয়ন ট্যাবলেট বিক্রি হয়েছে। তবে Samsung এর কম্পিউটার চিপের চাহিদা কমেছে।

একটি গবেষণা অনুসারে, ভারতে স্মার্টফোন বাজারে আধিপত্য ফিরে পেতে স্যামসুকে দু’বছর লাগল। এই মুহুর্তে স্যামসুং ২৪ শতাংশ শেয়ার নিয়ে শাওমিকে পিছনে ফেলে প্রথম স্থান অধিকার করে নিয়েছে। এই মুহুর্তে ভারতে বিক্রি হওয়া প্রতি চারটি মোবাইলের একটি স্যামসুং এর। চীনের সাথে ভারতের লাদাখ পরিস্থিতির কারনে তা আরো বাড়বে বলেই মনে করা হচ্ছে।

এই ত্রৈমাসিকে শাওমি ২৩ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে। স্যামসুং এর পণ্যগুলির চাহিদা বাড়ছে। দক্ষিণ কোরিয়ার এই সংস্থাটি বলেছে, গ্যালাক্সি নোট 20 এবং গ্যালাক্সি জেড ফোল্ড 2-এর মতো নতুন ফ্ল্যাগশিপ মডেল প্রবর্তনের পাশাপাশি ভারত সহ বড় অঞ্চলগুলিতে বড় আকারের স্মার্টফোন বিক্রয় আগের ত্রৈমাসিকের তুলনায় দ্রুত বৃদ্ধি পেয়েছে বলেই জানিয়েছে স্যামসুং।

 

 

Back to top button