টাইমলাইনপশ্চিমবঙ্গ

বাংলায় খুলে যাচ্ছে সিনেমা হল, যাত্রা, পোগ্রাম, বড় ঘোষণা করলেন মমতা ব্যানার্জী

অবশেষে অপেক্ষার শেষ। আজ মমতা বন্দ্যোপাধ্যায় (mamata Banerjee)  দীর্ঘ ৬ মাস পর সিনেমা হল, নাটক, যাত্রা সহ সমস্ত বিনোদনের মাধ্যম খুলে দেবার কথা ঘোষনা করলেন। আগামী ১ অক্টোবর থেকে খুলে যাচ্ছে বিনোদনের এই মাধ্যমগুলি। তবে এই সব বিনোদনে অংশ নিতে গেলে বাধ্যতামূলক ভাবে মানতেই হবে কিছু নিয়ম।

মমতা ব্যানার্জি এদিন টুইট করে জানিয়েছেন, “স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্য যাত্রা, নাটক, ওএটি, সিনেমা এবং সমস্ত বাদ্যযন্ত্র, নৃত্য, আবৃত্তি ও যাদুর অনুষ্ঠানে ১ অক্টোবর থেকে ৫০ জন বা তার কম অংশগ্রহণকারীদের সাথে শারীরিক দূরত্বের নিয়ম মেনে চলে, মাস্ক ও অন্যান্য সমস্ত সতর্কতা মূলক ব্যাবস্থার সাথে শুরু করে দেওয়া হচ্ছে। ” মুখ্যমন্ত্রীর এই খবরে খুশির হাওয়া বিনোদন মহলে।

https://mobile.twitter.com/MamataOfficial/status/1309873817276133376

প্রসঙ্গত, বিকাশ ভবন সূত্রে খবর, অক্টোবরে খুলছে না রাজ্যের স্কুলগুলি। পুজোর পরে নভেম্বরের প্রথম সপ্তাহকেই পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় নি। সম্ভবত নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে খুলে যাবে স্কুলগুলি। ইতিমধ্যেই স্কুল খুললে কি কি মানতে হবে সেই সংক্রান্ত নির্দেশ স্কুল গুলিকে পাঠাচ্ছে রাজ্য। জেনে নিন কি কি রয়েছে সেই নির্দেশিকায়।

রাজ্য সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, প্রত্যেক স্কুলকে একটি করে চেকলিষ্ট দেওয়া হবে । স্কুলের আগে এবং পরে পড়ুয়াদের স্যানিটাইজ করতে হবে। নিয়মিত স্যানিটাইজ করতে হবে পুরো স্কুল। একই বেঞ্চে সর্বাধিক ২ জন পড়ুয়া বসতে পারবে। স্কুলে কোনো রকম ভিড় করা যাবে না। স্কুলে ঢোকা ও বেরোনোর সময় পড়ুয়াদের মধ্যে ১ মিটার দূরত্ব বাধ্যতামূলক। পাশাপাশি,  স্কুলের ভিতরে পড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মী কেউই মাস্ক খুলতে পারবে না।

জানা যাচ্ছে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে স্কুল গুলিতে। ইতিমধ্যেই রাজ্য সরকারের সিলেবাস কমিটি সূত্রে জানা গিয়েছিল, ৪০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে মাধ্যমিকের সিলেবাস। উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যেতে পারে জুন মাসে।

Back to top button