হোম সেন্টার নাকি বাইরের স্কুল? কী হবে সেমিস্টার সিস্টেমের উচ্চমাধ্যমিকে? পড়ুয়াদের জন্য বড় খবর

বাংলাহান্ট ডেস্ক : উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য উঠে আসছে বড় খবর। আগামী শিক্ষাবর্ষ থেকে আমল পরিবর্তন আসছে উচ্চমাধ্যমিকের পরীক্ষা ব্যবস্থায়। এবার সেমিস্টার পদ্ধতিতে নেওয়া হবে পরীক্ষা। বিগত কয়েক বছরে দেশের শিক্ষা পরিকাঠামো পরিবর্তন ঘটেছে। শুরু হয়েছে জাতীয় শিক্ষানীতি।

তার প্রভাব কিছুটা এসে পড়েছে বাংলাতেও। পাঠক্রম থেকে শুরু করে পরীক্ষা ব্যবস্থা, বদল ঘটছে সবকিছুর। আজ থেকে ১০ বছর আগেও পরীক্ষা ব্যবস্থায় খুব একটা পরিবর্তন লক্ষ্য করা যেত না। কবে বেশ কিছু বছর আগে বাংলায় শুরু হয় ইউনিট টেস্ট। তারপর বড় ধরনের পরিবর্তন এই প্রথম ঘটল। আগামী শিক্ষাবর্ষ থেকে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন, তাদের জন্য শুরু হচ্ছে সেমিস্টার পদ্ধতি।

আরোও পড়ুন : ব্যর্থ ভিকি-অনিল-বিজয়রা, বাংলার টোটা হলেন সেরা সহঅভিনেতা! আবেগে ভাসলেন অভিনেতা

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে ইতিমধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০২৪ সালে যারা মাধ্যমিক উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হবেন তাদেরকেও সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে। একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার এবং দ্বাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার হবে MCQ টাইপ। OMR Sheet ব্যবহার করে নেওয়া হবে পরীক্ষা।

west bengal council of higher secondary education

কম্পিউটারাইজড সিস্টেমে দেখা হবে উত্তরপত্র। একাদশ এবং দ্বাদশ শ্রেণীর দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা হবে বর্ণনামূলক।  সেক্ষেত্রে উত্তরপত্র দেখবেন শিক্ষকরা। জানা যাচ্ছে আগের মতই একাদশ শ্রেণীর সেমিস্টার পরীক্ষা হবে হোম সেন্টারে অর্থাৎ নিজের স্কুলেই। তবে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে অন্য স্কুলে। অর্থাৎ পরীক্ষা পদ্ধতিতে বদন আসলেও, বদল আসছে না পরীক্ষা কেন্দ্রের নিয়মে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর