চোরেরা সাবধান, ব্যাগে হাত দিলেই বাজবে সাইরেন! স্মার্ট ব্যাগ তৈরি করে নজর কাড়লেন নজরানা

বাংলা হান্ট ডেস্ক : এবার থেকে চোরেদের (Thief) সমস্যা আরও বেড়ে গেল। ব্যাগে (Smart Bag) হাত পড়লেই পালাবার দিন এবার শেষ। ব্যাগ চুরির চেষ্টা করলেই আর রক্ষা নেই তাদের। কারণ বর্তমানে এমনই এক জিনিস আবিষ্কার করা হয়েছে, যা দেখে সকলের চোখ কপালে উঠেছে। কী সেই জিনিস? চলুন দেখে নিই।

   

বিহারের এক অষ্টম শ্রেণির ছাত্রী এমনই এক স্মার্ট ব্যাগ (Smart Bag) তৈরি করেছেন, যে ব্যাগে হাত পড়লেই বেজে উঠবে সাইরেন। এই ব্যাগে দুটি স্পিকার (Speaker), একটি সেন্সর (Sensor) এবং একটি ব্যাটারি (Battery) বসানো হয়েছে। এই ছাত্রীর নাম নজরানা খানম (Nazrana Khanam)।

কোনও বদমাইশ ব্যক্তি যদি আপনার ব্যাগে হাত দেয় তাহলে, আপনি সাথে সাথেই জানতে পেরে যাবেন যে কেউ হাত দিচ্ছে আপনার জিনিসপত্রে। কারণ ব্যাগটি ছোঁয়া মাত্রই সাইরেন (Siren) বেজে উঠবে।

আরও পড়ুন : ‘চন্দ্রযান ৩’র পর মিশন ‘ব্ল্যাকহোল’! ইসরোর নয়া অভিযানের রূপকার এই বাঙালি বিজ্ঞানী, চেনেন তাঁকে?

নজরানা খানম এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এটি তৈরি করার জন্য তার সময় লেগেছে ২০ দিন। তিনি তার শিক্ষকের সাহায্যে এবং নিজের কঠোর পরিশ্রমে এই ব্যাগটি তৈরি করেছেন। আর তার এই কাজটি সম্পন্ন করতে খরচ হয়েছে মাত্র ১০০০ টাকা।

আরও পড়ুন : ISRO-র আগে রকেট পাঠিয়েছিল পাকিস্তান, ভারতের আগে থেকেও এই চার ভুলে ভেঙে যায় পড়শি দেশের স্বপ্ন

সূত্রে খবর, তার বাবা ওয়ালী আজম (Wali Azam) বিষ্ণুপুর (Bishnupur) বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনি জানিয়েছেন, ‘তাঁর মেয়ের কাজ দেখে তিনি ভীষণ খুশি। এই ব্যাগ যদি বাজারে আসে তাহলে, চুরির ঘটনা অনেকটাই কমবে। তাছাড়া আমার মেয়েকে জেলা পর্যায়ে সম্মানিত করার জন্য নির্বাচন করা হয়েছে’।