ডিসেম্বরেই মুখোমুখি বৈঠকে মমতা-মোদী! তবে একা নয়, মুখ্যমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন অভিষেকও

বাংলা হান্ট ডেস্কঃ বাংলার পাওনা, বকেয়া ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত সর্বদাই দেখা যায়। তৃণমূলের (Trinamool Congress) ছোট-বড় নেতা থেকে শুরু করে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেও হামেশাই উঠে আসে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ। বাংলার বকেয়া টাকা আদায় করতে গত অক্টোবর মাসে অভিষেকের নেতৃত্বে দিল্লিতে দুদিন ব্যাপী ধর্নায় বসে তৃণমূল। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায়। তবে ওখানেই শেষ। এসব করেও বকেয়া জট না খোলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে এই ইস্যুতে সরাসরি কথা বলতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর্জি মত মিলেছে সময়ও।

   

আগামী ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সূত্রের জানা যাচ্ছে, মোদী-মমতার সেই সাক্ষাতে মমতার সঙ্গেই থাকবেন তৃণমূল সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় তার সঙ্গে কয়েক জন সাংসদও থাকবেন। তখনই জল্পনা তৈরী হয়েছিল অভিষেকের উপস্থিতি নিয়ে।

তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় মমতার সঙ্গে তৃণমূলের একটি প্রতিনিধি দলও থাকবে। আর তাতেই থাকবেন অভিষেকও। যদিও দল এতে বিস্ময় বা অপ্রত্যাশিত কিছু দেখছে না বলেই জানা যাচ্ছে। তাদের বক্তব্য, বাংলার বকেয়া নিয়ে আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন অভিষেক। দিল্লিতে গিয়ে আওয়াজ তুলেছিলেন। তাই স্বাভাবিকভাবেই তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন।

আরও পড়ুন: আসন্ন TET নিয়ে বড় আপডেট! ফের পিছিয়ে যাবে পরীক্ষা? কি জানাচ্ছেন পর্ষদ সভাপতি?

তবে তৃণমূল এই বিষয়ে অস্বাভাবিক কিছু না দেখলেও এই ঘটনা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কিছুদিন আগেই নতুন-পুরোনো, অবসরের বয়ঃসীমা ইত্যাদি আরও একাধিক বিষয় নিয়ে ‘ভিন্নমত’ সামনে এসেছে। মমতা-অভিষেককে সম্প্রতি পারবারিক অনুষ্ঠানে এক সাথে দেখা গেলেও বেশ কিছু সময় থেকে তাদের কোনও রাজনৈতিক কর্মসূচিতে একসঙ্গে দেখা যায়নি। এবার একেবারে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখোমুখি সাক্ষাতে মমতা-অভিষেক।

mamata modi d

প্রসঙ্গত, আগামী ১৭ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লিতে থাকবেন। ওদিকে এই সময়ের মধ্যেই ১৯ ডিসেম্বর রয়েছে ইন্ডিয়া জোটের বৈঠক। সেই বৈঠকেও যোগ দেবেন মমতা। তারপর আগামী ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে মমতার সাক্ষাৎ। প্রধানমন্ত্রীর দফতর থেকে ওই দিনটি সাক্ষাতের জন্য রাখা হয়েছে। তবে সেই সাক্ষাৎ কোথায় হবে, কখন হবে সেই নিয়ে এখনও কিছু জানা যায়নি।