মার্চের মধ্যে ১ লক্ষ ৩০ হাজার ছেলেমেয়েকে ৫ লক্ষ টাকা ঋণ! শিলিগুড়ি থেকে বিরাট ঘোষণা মমতার

   

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা নির্বাচনের আগে উত্তরবঙ্গ (North Bengal) সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঙ্গলবার শিলিগুড়ির সভা থেকে একাধিক বড় ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো। নিজে দাঁড়িয়ে সবুজ সাথির সাইকেল দেওয়া শুরু করলেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের তরফে বেকার ছেলেমেয়েদের ঋণ দিয়ে স্বনির্ভর করে তোলার উদ্যোগ নিয়েছে রাজ্য। যাতে করে এককালীন পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিয়ে সাহায্য করা হচ্ছে।

মঙ্গলবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের সরকারি অনুষ্ঠানে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, আগামী মার্চের মধ্যে স্বনির্ভরতার প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১ লক্ষ ৩০ হাজার ছেলেমেয়েকে পাঁচ লক্ষ টাকা করে ঋণ দেওয়া হবে। যার ফলে বহু ছেলেমেয়ে লাভবান হবেন।

মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেকে চাকরির জন্যও সরাসরি মুখ্যমন্ত্রীকে আবেদন করেন। তাদের স্বনির্ভর করে তোলার লক্ষ্যেই এই ঋণের উদ্যোগ নিয়েছে রাজ্য।’ পরিসংখ্যান দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রতি বছর এই প্রকল্পে ২ লক্ষ ছেলেমেয়েকে ঋণ দেওয়া হয়ে থাকে। এ বছরও এখনও পর্যন্ত ৭০ হাজার ছেলেমেয়েকে ঋণ দিয়েছে রাজ্য।

এরপরই প্রতিশ্রুতি দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আগামী মার্চের মধ্যে বাকি ১ লক্ষ ৩০ হাজার ছেলেমেয়েকে ৫ লক্ষ টাকা করে ঋণ দেওয়া হবে।” মমতা বলেন, ‘যেখানে সারা দেশে ৪০ শতাংশ বেকারত্ব বেড়েছে। সেখানে বাংলায় কর্মসংস্থানের বৃদ্ধি ঘটেছে ৪০ শতাংশেরও বেশি। যা অত্যন্ত গর্বের বিষয়।’

আরও পড়ুন: রেশন দুর্নীতিতে চার্জশিট পেশ ED-র! বালু-বাকিবুর ছাড়াও রয়েছে ‘এই’ ১০ নাম, শোরগোল রাজ্যে

দুয়ারে সরকারের সাফল্যের প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌১৫ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আবার দুয়ারে সরকার হবে। আমার কাছে প্রায় ৯ লক্ষ লক্ষ্মী ভাণ্ডার, প্রায় ১২ লক্ষ বিধবা ভাতার কেস জমা পড়েছে। সেগুলো রিভিউ করছি। তা হয়ে গেলে নতুন বছরে পেয়ে যাবেন।’

mamata north bengal

এদিন একজোটে ৪৭টি প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এছাড়া একাধিক প্রকল্পের শিলন্যাস করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এদিনের সভা থেকেও বকেয়া ইস্যু নিয়ে কেন্দ্রকে ফের একবার তুলোধনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর