‘টাকা ছিল না, গলার মটর মালার হার বিক্রি করে কলেজে ভর্তি হয়েছিলাম’, কষ্টের কথা শোনালেন মমতা

বাংলা হান্ট ডেস্কঃ নিজের জীবনের কঠিন লড়াইয়ের কথা একাধিকবার শোনা গিয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Cm Mamata Banerjee) মুখে। কিভাবে তিনি বড় হয়েছেন, রাজনৈতিক জীবনের প্রথম দিকে কতটা কষ্ট-যন্ত্রনা, অত্যাচার সহ্য করতে হয়েছে এই সব দুঃখের অধ্যায়য়ের কথা কখনও কখনও আবেগতাড়িত হয়ে সাধারণ মানুষের সাথে ভাগ করে নেন মমতা। আজ ৮ জানুয়ারি ধনধান্য প্রেক্ষাগৃহ থেকে অতীতের স্মৃতি হাতড়ে মমতা বললেন কলেজে ভর্তি টাকা না থাকায় গলার হার বেঁচতে হয়েছিল তাকে।

   

এদিন আলিপুরের ধনধান্য প্রেক্ষাগৃহে যোগ্যশ্রী প্রকল্পের (Mamata On Yogeshree) সূচনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে রাখি, রাজ্য সরকারের এই নয়া প্রকল্পে জয়েন্ট, নিট থেকে শুরু করে বিভিন্ন প্রবেশিকা পরীক্ষায় বিনামূল্যে প্রশিক্ষণের দেওয়া হবে। সেই লক্ষ্যেই চালু হল যোগ্যশ্রী। ওদিকে এ বছর থেকে রাজ্যের ছাত্র-ছাত্রীদের (Students) জন্য বিরাট উদ্যোগ নিয়েছেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রতিবছর ১-৭ জানুয়ারি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে পালিত হবে “স্টুডেন্ট সপ্তাহ”বা ‘ছাত্র সপ্তাহ’। এদিন মঞ্চ থেকে সেই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, ‘তৃণমূল সরকার ইংরেজি মাধ্যম স্কুল চালু করেছে, রাজ্যের ছাত্র-ছাত্রীদের ইংরেজিতে পোক্ত করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’

আরও পড়ুন: সিনেমা ফেল! বাংলায় ঢুকতেই চলন্ত গাড়ি থেকে উধাও ১০ কোটি টাকার আইফোন, হাইকোর্টে সংস্থা

মুখ্যমন্ত্রীর কথায়, ‘ রাজ্যের ছাত্র-ছাত্রীদের ইংরেজি ভাষা শক্ত করতে প্রশিক্ষণ দেওয়া দিচ্ছে সরকার। রাজ্যের ১ কোটি ১৫ লক্ষ ছেলেমেয়ে সবুজ সাথীর সাইকেল পেয়েছে। ৮৬ লক্ষেরও বেশি মেয়েরা কন্যাশ্রী পাচ্ছে। উৎকর্ষ বাংলা তৈরি করবে রাজ্য সরকার।’ এইসব কথা বলতে গিয়েই স্মৃতির সাগরে ডুব লাগিয়ে মমতা বলেন, ‘টাকা ছিল না, গলায় মটর মালার হার বিক্রি করে কলেজে ভর্তি হয়েছিলাম..’।

mamata banerjee

ওদিকে আজ থেকেই কলকাতা পুলিশের (Kolkata Police) আওতায় এল ভাঙড়। কলকাতা পুলিশের হাতে ভাঙড়, উত্তর কাশীপুর, পোলেরহাট ও চন্দনেশ্বর থানা। ধনধান্য প্রেক্ষাগৃহ থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)।