টাইমলাইনআন্তর্জাতিক

ভারত-পাকিস্তানের খেলা নিয়ে ব্রিটেনে সাম্প্রদায়িক অশান্তি! চলল তুমুল ভাঙচুর

বাংলাহান্ট ডেস্ক : সদ্য সমাপ্ত এশিয়া কাপে (Asia Cup) গত ২৮ আগস্ট ছিল ভারত-পাকিস্তান (India-Pakistan Match) ম্যাচ। ওই ম্যাচে হেরে যায় পাকিস্তান। কিন্তু ওই ম্যাচকে কেন্দ্র করে লন্ডনের (London) পাশে লিসেস্টার শহরের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

গতকাল রবিবার লিসেস্টারে যা হয়েছে তা অবাক করার মতই। এই ঘটনার জন্য না পুলিস তৈরি ছিল না শহরের অধিবাসীরা। হঠাৎ দুই সম্প্রদায়ের মানুষ একত্রিত হয়ে বাদি-বিবাদে জড়িয়ে পড়ে। পুলিস যখন ঘটনাস্থলে পৌঁছায় তখন পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হয় কাচের বোতল। হাতে লাঠি নিয়ে চলে ভাঙচুর। একদল লোক মাস্ক ও মাথা ঢাকা পোশাক পড়ে দাপিয়ে বেড়ায়। ব্রিটেনের পুলিস সূত্রে জানা যাচ্ছে, এই ঘটনায় এখনও পর্যন্ত ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

জানা যাচ্ছে, হামলাকারিরা সকলেই ক্রিকেট সমর্থক। এশিয়া কাপে পাকিস্তানের হারের পরই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। দুটি গোষ্ঠীতে বিভক্ত হয়ে যায় মানুষ। তাদের আটকাতে অনেক কাঠখড় পোড়ায় পুলিস। কিন্তু শেষ রক্ষা হয়নি। রবিবারই দুই দলের মধ্যে শুরু হয় ঝামেলা।

পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন করা হয়েছে বিরাট পুলিস বাহিনী। রাস্তায় মানুষকে দাঁড় করিয়েও চলছে তল্লাশি। এলাকায় এখনও বেশ থমথমে পরিবেশ। ভীতসন্ত্রস্ত এলাকাবাসী। জানা যাচ্ছে রবিবারের এই ঘটনা বিগত বেশ কয়েকদিনের উত্তপ্ত পরিস্থিতিরই বহিঃপ্রকাশ।

লিসেস্টার পুলিস সূত্রে জানা যাচ্ছে, ‘প্রশাসনের কাছে হাঙ্গামা এবং ভাঙচুরের খবর রয়েছে। এই ঘটনার তদন্ত করা হচ্ছে। পুরো বিষয় খতিয়ে দেখছে পুলিস। লিসেস্টারে মল্টেন রোডের উপর একটি ধর্মীয় আবাসের সামনে এক বিশেষ ধরনের পতাকা তোলার একটি ভিডিও ভাইরাল হয়েছে। পুলিস আধিকারিকরা যখন অন্য জায়গায় ব্যস্ত ছিল তখনই এই ঘটনা ঘটে। পুরো বিষয় তদন্ত করে দেখা হচ্ছে।’

Related Articles