লক্ষ্মীর ভাণ্ডার অতীত, মহিলাদের জন্য রাজকোষ খুলে দিল কেন্দ্র সরকার! এই কাগজ দেখালেই মিলবে টাকা

বাংলা হান্ট ডেস্ক : মোদী (Narendra Modi) সরকারের (Central Government) পক্ষ থেকে বিভিন্ন পিছিয়ে পড়া শ্রেণীর মানুষের জন্য একটি প্রকল্প শুরু করেছেন। এই প্রকল্পটির নাম হচ্ছে ‘স্বর্ণিমা ঋণ’ (Swarnima Scheme)। এই প্রকল্পটি আসলে মহিলাদের জন্য চালু করা হয়েছে। যাতে মহিলারা সরকারের তরফ থেকে আর্থিক সাহায্য পেতে পারেন। মহিলারা যাতে সাবলম্বী হয়, তার জন্য কেন্দ্রের পক্ষ থেকে এই প্রকল্প চালু করা হয়েছে।

   

ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের (National Backward Classes Finance And Development Corporation) বা NBCFDC মাধ্যমে সরকার মহিলাদের জন্য এই প্রকল্প নিয়ে এসেছে। যাতে মহিলারা এই ঋণের মাধ্যমে নিজেদের ব্যবসা শুরু করতে পারেন। এই ঋণের মাধ্যমে অনেক মহিলারাই আছেন, যারা এই ঋণ দিয়ে নিজের পায়ে দাঁড়ানোর জন্য এক পা এগিয়ে যাবেন।

যদিও এর আগেও কেন্দ্রের পক্ষ থেকে পিছিয়ে পড়া শ্রেণীগুলির জন্য একাধিক প্রকল্প এসেছে। এই প্রকল্পের আগেও অনেক মানুষ কেন্দ্রের পক্ষ থেকে সুযোগ সুবিধা পেয়েছেন। এই ঋণ একমাত্র OBC ক্যাটাগরির মহিলাদের জন্যই প্রযোজ্য। এছাড়া কেন্দ্র সরকারের পক্ষ থেকে মহিলাদের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। যাদের পরিবারের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা।

এই প্রকল্পে আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আধার কার্ড, ভোটার আইডি, ব্যবসার সার্টিফিকেট, প্যান কার্ড,  রেসিডেন্স সার্টিফিকেট, আয়ের শংসাপত্র

কী কী ক্খেত্র ঋণ পাওয়া যাবে?

ছোট ব্যবসা শুরুর ক্ষেত্রে, চলতি ব্যবসা সম্প্রসারণ করার ক্ষেত্রে, শিক্ষার ক্ষেত্রে, স্বাস্থ্যসেবার ক্ষেত্রে, বাসস্থান তৈরির ক্ষেত্রে

 আবেদন করবেন কিভাবে?

এই প্রকল্পটিতে আবেদন করার জন্য www.nbcfdc.gov.in এই ওয়েবসাইটের লিংকটিতে ক্লিক করলেই আবেদন করা যাবে। এছাড়াও আপনার কাছাকাছি অবস্থিত NBCFDC অফিসে গিয়েও আবেদন করতে পারবেন। তাছাড়া এই প্রকল্পে কেন্দ্রও আপনাকে ৫% সুদের হারে ২ লক্ষ টাকা দেবে যদি আপনার পরিবারের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা হয়ে থাকে। তবে এই ঋণ আপনাকে প্রতি মাসে শোধ করতে হবে না, তিন মাস পরপর জমা দিলেই চলবে।