তিন রাজ্যে গেরুয়া ঝড়! কাঁপছে বিরোধী শিবির, ঘুঁটি সাজাতে বাবরি ধ্বংসের দিন বৈঠক INDIA জোটের

বাংলা হান্ট ডেস্ক : পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Election) শেষ হতেই আগামী ৬ ডিসেম্বর ভারত জোটের বৈঠক ডেকেছে কংগ্রেস। সূত্রের খবর, কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে দিল্লিতে ভারতের জোটগুলির সঙ্গে দেখা করতে চান। ইতিমধ্যেই পাঁচটি রাজ্যের মধ্যে চার রাজ্যের ভোট গণনা শুরু হয়ে গেছে। তবে উত্তর-পূর্বের মিজোরামে ভোট গণনা হবে ৪ ডিসেম্বর, সোমবার।

   

রবিবার সকাল থেকে দেশবাসীর প্রশ্ন ছিল, গেরুয়া ঝড় নাকি হাতের হাতেই ভরসার হাত! সেই দিকে তাকিয়ে সব মহল। তারমধ্যে তিন রাজ্যে ভোটের ফলাফল (Election Results) দেখা যাচ্ছে পদ্ম ঝড়ে (BJP) একপ্রকার উড়েই গেছে কংগ্রেস (Congress)। ফের একবার নমোর জয়জয়কার। আর তারপরেই তৎপর হয়ে উঠেছে কংগ্রেস। বিধানসভা নির্বাচনের হালহকিকত দেখার পর ফলাফল ঘোষণার দিনেই সভা ঘোষণা করেছে কংগ্রেস।

যদিও, মল্লিকার্জুন খড়গে আগেই স্পষ্ট করেছিলেন যে পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের পরে ভারত জোটের একটি বৈঠক ডাকা হবে। কারণ সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগে ভোট বৈতরণী পার করার জন্য যাবতীয় জল্পনা কল্পনা সেরে নেওয়া প্রয়োজন। শোনা যাচ্ছে লোকসভা নির্বাচনের আগে ভারত জোটের এই বৈঠকে আসন বণ্টন নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : থলথলে শরীর নিয়ে দিনের পর দিন খোঁটা! ‘মধ্যমা’ দেখিয়ে উপযুক্ত জবাব শুভশ্রীর

প্রসঙ্গত উল্লেখ্য, মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ের নির্বাচনী ফলাফল বিজেপির পক্ষেই এসেছে। তবে তেলেঙ্গানায় খানিক এগিয়ে রয়েছে কংগ্রেস। যদিও তেলঙ্গানায় বিজেপির যেমন কোনও প্রভাব নেই তেমনি মূল লড়াইটা কংগ্রেস ও বিআরএসের মধ্যেই। এসবের পরেই সভার কথা ঘোষণা করে দিলেন মল্লিকার্জুন খাড়গে। জানিয়ে রাখি, এর আগে I.N.D.I.A জোটের প্রথম বৈঠকের আয়োজন করা হয়েছিল পাটনায়। দ্বিতীয় বৈঠকটি হয় বেঙ্গালুরুতে এবং তৃতীয়টি মুম্বাইয়ে। আর এবার চতুর্থ বৈঠকটির জন্য ঠিক করা হয়েছে দিল্লিকে।

I.N.D.I.A জোটের অন্তর্ভুক্ত দল

bjp congress 1

বিরোধী জোটের মধ্যে রয়েছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, DMK, AAP, JDU, RJD, JMM, NCP (শারদ পাওয়ার), শিবসেনা (UBT), SP, National Conference, PDP, CPI(M) ), সিপিআই, আরএলডি, এমডিএমকে, কোঙ্গুনাডু মাক্কাল দেশিয়া কাচি (কেএমডিকে), ভিসিকে, আরএসপি, সিপিআই-এমএল (লিবারেশন), ফরওয়ার্ড ব্লক, আইইউএমএল, কেরালা কংগ্রেস (জোসেফ), কেরালা কংগ্রেস (মানি), আপনা দল (কামারবাদী) এবং মানিথানেয়া মক্কাল কাচি (এমএমকে)।