রেমাল মোকাবিলায় তৎপর পুরসভা, বাতিল হল কর্মীদের ছুটি! খুলল কন্ট্রোল রুম

   

বাংলা হান্ট ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ শক্তি বাড়িয়ে পরিণত হচ্ছে ঘূর্ণিঝড়ে (Cyclone)। এবার এই ঘূর্ণিঝড় ‘রেমাল’ (Remal) মোকাবিলা করতেই হাওড়া পুরসভায় খোলা হয়েছে কন্ট্রোল রুম (Control Room)। যার জন্য একের পর এক ছুটি বাতিল হয়েছে বিপর্যয় মোকাবিলা দল এবং নিকাশি বিভাগের কর্মীদের।

ভারতীয় মৌসম ভবনের দেওয়া আপডেট অনুযায়ী আগেই সতর্কবার্তা জারি করে জানানো হয়েছিল রবিবার রাতেই শহরের বুকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল। তাই আগে থেকেই শহরবাসীকে সমস্ত রকম নিরাপত্তা দেওয়ার স্বার্থেই প্রস্তুতি চলছে জোর কদমে।

শুক্রবারেই হাওড়া পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী রেমাল নিয়ে সতর্কবার্তার কথা জানিয়ে হাওড়া সিটি পুলিশ প্রশাসন এবং সিইএসসি-র সঙ্গে বৈঠক হয়েছিল। সেখানে ঝড় সামাল দেওয়ার জন্য পৌরসভার পক্ষ থেকে একটি বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে ইতিমধ্যেই।

বিপদে পড়লে শহরের মানুষজন যাতে পুরসভার সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন তার জন্য দেওয়া হয়েছে কন্ট্রোল রুমের নম্বর। জানা যাচ্ছে আগামী ২৪ ঘন্টার জন্য খোলা থাকবে সেই কন্ট্রোল রুম। সেখানে ৬২৯২২৩২৮৭০ নম্বরে ফোন করেই সমস্ত রকম সমস্যার কথা জানাতে পারবেন শহরবাসী।

আরও পড়ুন: তুমুল বর্ষণে ছারখার! টানা ৪ দিন বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, জারি হাই অ্যালার্ট: আবহাওয়ার খবর

বিপর্যয় মোকাবিলা করার জন্য আগে থেকেই ত্রাণ শিবির খোলা হয়েছে ৮টি স্কুলে। এছাড়াও পুরসভার তরফ থেকে জানানো হয়েছে অতিরিক্ত বৃষ্টি হলেও যাতে জল না জামে তার জন্য তৈরি থাকবে পুরসভার মোট আটটি ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম। এছাড়াও শহরে যাতে জল না জমে যায়, তার জন্য ১১টি পাম্প হাউস চালানোর সঙ্গে ৬৭টি পাম্পের বন্দোবস্ত করা হয়েছে।

Cyclone Remal may hit Kolkata South Bengal North Bengal weather West Bengal weather update

এছাড়াও ৬টি মোবাইল পাম্প তৈরি রাখা হয়েছে। যা প্রয়োজন হলেই দ্রুত বিভিন্ন জায়গায় পাঠানো হবে। এপ্রসঙ্গে হাওড়ার চেয়ারম্যান জানিয়েছেন দুর্গত মানুষদের জন্য পানীয় জলের পাউচ এবং শুকনো খাবারের প্যাকেট প্রস্তুত রাখা হয়েছে।

 

 

 

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর