‘যৌন হয়রানির কারণ মেয়েদের খোলামেলা পোশাক’, লেখা স্কুলের বইতে! ক্ষুব্ধ পড়ুয়া থেকে অভিভাবক

   

বাংলা হান্ট ডেস্ক : চিনের (China) একটি স্কুলের পাঠ্যক্রম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চরম বিতর্ক শুরু হয়েছে। জানা যাচ্ছে, ওই পাঠ্যক্রমটিতে যৌন হয়রানি (Sextual Harassment) নিয়ে সবিস্তারে আলোচনা করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে মেয়েদের উত্তেজক, খোলামেলা পোশাক পরা উচিত নয় এবং ফ্লার্ট করে কথা বলা উচিত নয়। সিলেবাসে বলা হয়েছে, মেয়েরা এসব থেকে বিরত না থাকলে যৌন হয়রানির শিকার হতে হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, মামলাটি গুয়াংডংয়ের ঝাওকিং-এ অবস্থিত একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের ঘটনা। স্কুলটি গত বছর সিলেবাসে মানসিক স্বাস্থ্য শিক্ষা চালু করেছিল। এরই সঙ্গে যৌন হয়রানি এবং এই জাতীয় অন্যান্য বিষয়গুলি এর পাঠ্যক্রমের সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়।

মেয়েদের জামাকাপড় যেন স্বচ্ছ ও আড়ম্বরপূর্ণ না হয়। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মেয়েদের নিজেদের রক্ষা করার উপায় জানা উচিত, তাদের পোশাক যেন স্বচ্ছ ও আড়ম্বরপূর্ণ না হয়, সেই সঙ্গে কথা ও কাজ ঠিক থাকে, তাহলে তারা যৌন শোষণ এড়াতে পারবে। বিতর্কিত অধ্যায়ের কিছু ছবি এই মাসে প্রকাশিত হয়েছে। ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল।

china 2

আর এই ছবি থেকেই ক্ষোভের জন্ম দিয়েছে। অনেকে এর বিরুদ্ধে রক্ষণশীল চিন্তাভাবনাকে দায়ী করছেন। তাঁরা বিশ্বাস করেন যে এই ধরনের পাঠ্যক্রম একটি পুরুষতান্ত্রিক সমাজের মধ্যে লিঙ্গ বৈষম্যকেই প্রকাশ করে।

স্থানীয় শিক্ষা দফতর একটি বিবৃতি জারি করে স্বীকার করেছে যে এই কোর্সটি নিয়ে নাগরিকদের মধ্যে ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে বক্তৃতায় কিছু অনুপযুক্ত অভিব্যক্তি ছিল, যা অনলাইন ব্যবহারকারীদের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি করেছিল। কাউন্টি ব্যুরো অফ এডুকেশন ঘটনার নিন্দা করেছে এবং স্কুলকে সংশোধনমূলক পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে বলে জানা যাচ্ছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর