হাই কোর্টের নির্দেশেই সায়! উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে বিরাট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ হাইকোর্টের নির্দেশেই সায় দিল সুপ্রিম কোর্ট। এখনই উচ্চ প্রাথমিকে কাউন্সেলিং বন্ধ করার দরকার নেই। জানিয়ে দিল শীর্ষ আদালত। রাজ্যের উচ্চ প্রাথমিকে(Upper Primary) ২০১৬ সালের একটি মেধাতালিকায় (Meritlist of 2016) নিয়োগের বিষয়ে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। এই নিয়োগ প্রক্রিয়ায় প্রথম প্যানেলে মোট ন’হাজার প্রার্থীর নিয়োগ বন্ধ ছিল।

এই নিয়োগ প্রক্রিয় শুরু করার বিষয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল স্কুল সার্ভিস কমিশন। এই মামলাতেই গত ১৭ অক্টোবর কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ কাউন্সেলিং শুরু করার নির্দেশ দেয়। যদিও আদালত জানায় কাউন্সেলিং শুরু হলেও নিয়োগপত্র দিতে পারবে না কমিশন।

আদালতের সবুজ সংকেত মিলতেই উচ্চ প্রাথমিকে মোট ১৪,৩৩৯টি শূন্যপদে নিয়োগের কাউন্সেলিং শুরু করে কমিশন। ওদিকে ‘অস্বচ্ছ’ প্যানেল তৈরি করে কাউন্সেলিং শুরু করেছে কমিশন, এই অভিযোগ জানিয়ে হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদেরই একাংশ।

আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে মাথায় হাত! এই সকল মহিলারা আর পাবে না ভাতার টাকা, বিজ্ঞপ্তি পশ্চিমবঙ্গ সরকারের

চাকরিপ্রার্থীদের অভিযোগ ছিল, আগে প্রথম প্যানেলে তাদের নাম থাকলেও পরে যে নতুন প্যানেল প্রকাশ করা হয় তাতে তাদের নাম নেই। উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের কাউন্সেলিং বন্ধের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তারা।

Education-job saving is going up? Supreme Court's comments

এই মামলার শুনানিতে মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি হিমা কোহলি এবং আসাউদ্দিন আমানুল্লাহর ডিভিশন বেঞ্চের নির্দেশ, আপাতত উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং বন্ধ করার কোনও প্রয়োজন নেই। হাই কোর্টের নির্দেশে হস্তক্ষেপ করেনি সুপ্রিম কোর্ট। তবে আদালত এও জানিয়েছে কাউন্সেলিংয়ের পর কলকাতা হাই কোর্ট যদি নিয়োগ সংক্রান্ত কোনও চূড়ান্ত নির্দেশ দেয়, তাকে চ্যালেঞ্জ জানাতে পারবেন চাকরিপ্রার্থীরা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর