টাইমলাইনপশ্চিমবঙ্গ

রাজ্যে শুরু হল কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল, দ্বিতীয় ডোজ নিলেন ফিরহাদ হাকিম

বাংলা হান্ট ডেস্কঃ করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য গবেষণার মাঝে পশ্চিমবঙ্গে ভ্যাকসিনের ট্রায়াল শুরু হল আজ থেকে। ভারতে (India) তিনটি ভ্যাকসিনের ট্রায়াল তিনটি পর্যায়ে চলছে। আর সেই ক্রমেই বুধবার ভারত বায়োটেক কলকাতায় কোভ্যাকসিনের (Covaccine) ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য কলকাতায় ১ হাজার টি ভ্যাকসিনের ডোজ পাঠানো হয়েছে। দেশের অনেক শহরেই কোভ্যাকসিনের ট্রায়াল চলছে। রাজ্যে প্রথম ভ্যাকসিনের ডোজ নিয়েছেন বিপ্লব যশ নামের এক স্বেচ্ছাসেবক। আর দ্বিতীয় ভ্যাকসিনের ডোজ নিলেন রাজ্যের পুর ও নগরউন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

ডাক্তার জানিয়েছে যে, ফিরিহাদ হাকিম কোভ্যাকসিনের ট্রায়ালের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য সম্পূর্ণ ফিট। আজ বিকেলের দিকে নাইসেডে গিয়ে ভ্যাকসিনের ডোজ নেন ফিরহাদ হাকিম। ভ্যাকসিনের ডোজ নেওয়ার পর তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান যে, তিনি সম্পূর্ণ সুস্থ আছেন। জানিয়ে দিই, ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ভলেন্টিয়ার হওয়ার ঘোষণা নিজে থেকেই করেছিলেন ফিরহাদ হাকিম।

তিনি জানিয়েছিলেন যে, আমি মানুষের সাহাজ্য করতে চাই। যদি আমার সহযোগিতায় মানুষের চিকিৎসায় সাহাজ্য হয় তাহলে আমি নিজেকে ভাগ্যবান মনে করব। তিনি আগেই জানান যে, আমি কার্যক্রমে অংশ নেওয়ার জন্য খুবই উৎসাহিত।

উল্লেখ্য, কোভ্যাকসিনকে ভারত বায়োটেক আইসিএমআর এর সহযোগিতায় তৈরি করেছেন। কোভ্যাকসিনের এই ডোজ ১৮ বছর আর তাঁর থেকে বেশি বয়সী ২৮ হাজার ৫০০ মানুষকে দেওয়া হবে। ভ্যাকসিনের ট্রায়াল ১০ টি রাজ্যের ২৫ টি শহরে হচ্ছে।

Back to top button