টাইমলাইনপশ্চিমবঙ্গ

পুজোর আগে জোড়া আতঙ্ক রাজ্যে! ডেঙ্গুর সাথে পাল্লা দিয়ে বাড়ছে কোভিডের সংক্রমণ

বাংলাহান্ট ডেস্ক : একেই হয়তো বলে, “একে মা মনসা, তার ওপর ধুনোর গন্ধ!” বর্ষার মৌসুম শুরু হতেই সারা রাজ্যে দেখা দিয়েছে ডেঙ্গুর হানা। রাজ্যের প্রতিটি জেলা থেকে প্রতিদিনই আসছে ডেঙ্গু আক্রান্তের খবর। ডেঙ্গু আক্রান্ত হয়ে ইতিমধ্যে কয়েকজনের মৃত্যু পর্যন্ত ঘটেছে। এমন অবস্থায় পরিস্থিতি সামাল দিতে রাজ্যের স্বাস্থ্য দপ্তর প্রতিনিয়ত বৈঠক করছে বেসরকারি হাসপাতাল ও ল্যাব গুলির সাথে। কিন্তু এরই মধ্যে ফের চোখ রাঙাচ্ছে করোনা।

পুজোর আগেই ধীরে ধীরে অগ্রগতি হচ্ছে কোভিড ভাইরাসের। ধারণা করা হচ্ছে পুজোর কেনাকাটা ও অনুষ্ঠানের জন্য প্রতিনিয়ত মেলামেশা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। এর ফলে করোনাভাইরাস অতি দ্রুত সংক্রমিত হচ্ছে। মাত্র কুড়ি দিনের মধ্যে সারা রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন অতি দ্রুত এই বিষয়ে সতর্ক না হলে ফের বিপর্যয়ের মুখে পড়বে সাধারণ মানুষ।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১ লা সেপ্টেম্বর করোনা পজিটিভ এর সংখ্যা ছিল ২১০।২.২৯ % ছিল কোভিড পজিটিভিটি রেট। এরপর ৭ ই সেপ্টেম্বর করোনা আক্রান্তদের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয় ২৩০।২.৬১ % এ গিয়ে দাঁড়ায় পজিটিভিটি রেট। সেপ্টেম্বরে তৃতীয় সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ২৭৫। সেক্ষেত্রে ৩.৪১ % হয়ে যায় কোভিড পজিটিভিটি রেট। শেষ পরিসংখ্যান অর্থাৎ ২১ শে সেপ্টেম্বর রাজ্যে করনা আক্রান্ত এর সংখ্যা দাঁড়ায় ৩৬৫তে ।৪.৬৩ হয়ে দাঁড়ায় পজিটিভিটি রেট।

পরিসংখ্যান থেকেই পরিষ্কার যে সেপেম্বরে শেষ তিন সপ্তাহে করোনা পজিটিভিটি রেট বেড়েছে প্রায় দুই গুন। অন্যদিকে ,ডেঙ্গির প্রকোপও চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। গত ২৪ ঘন্টায় ৭০১ জন পশ্চিমবঙ্গে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে সারা রাজ্যে বর্তমানে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ১৪ হাজার।

Related Articles