টাইমলাইনভারত

ফের নৃশংসতা পশুর ওপর, বিস্ফোরক খাওয়ানো হলো গোরুকে, উড়ে গেল চোয়াল

কেরলের মালাপ্পুরম জেলায় বাজিভর্তি আনারস খাইয়ে হত‍্যা করা হল এক গর্ভবতী হাতিকে। সেই ঘটনার ভিডিও সোশ‍্যাল মিডিয়ায় আগুনের মত ছড়িয়ে পড়ার পর নিন্দার ঝড় উঠেছে দেশজুড়ে। সাধারন মানুষ থেকে তারকা সকলেই ক্ষোভ উগরে দিয়েছেন এই পাশবিক ঘটনা দেখে। আঁকা ছবি, কার্টুন, লেখায় বারে বারে উঠে এসেছে হাতিটির প্রতি মানুষের অত‍্যাচারের কথা।

যদিও এই ঘটনায় সচেতনতা বাড়ে নি। ২৬ জুন তেলেঙ্গানায় শুধু অন্য বানরদের ভয় দেখানোর জন্য গলায় ফাঁস দিয়ে গাছের সাথে ঝুলিয়ে দেওয়া হয় এক বানরকে। এবার পশু নির্যাতনের ঘটনা উঠে আসছে রাজস্থান থেকে। সেখানে এক গোরুকে বিস্ফোরক খাইয়ে দেওয়ার মারাত্মক অভিযোগ উঠেছে। কেরলের বাজি ভর্তি আনারস খাওয়া হাতিটির মতো মৃত্যু না হলেও জানা যাচ্ছে সে ভয়ংকর আহত হয়েছে। বিস্ফোরণে তার চোয়াল উড়ে গিয়েছে।

ঘটনাটি ঘটেছে রাজস্থানের পালি জেলায়। ইতিমধ্যেই ঘটনাটি ঘিরে প্রবল উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। গ্রামবাসীদের পাশাপাশি বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দল, গৌপুত্র সেনা প্রশাসনের উপর চাপ দিতে শুরু করেছে। দোষীদের এখনো খুঁজে না পাওয়া গেলেও ইচ্ছে করেই যে এই নারকীয় অত্যাচার করা হয়েছে সে ব্যাপারে নিঃসন্দেহ পুলিশ। অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের নামে মামলা রজু করা হয়েছে৷

পৃথিবীর সমস্ত প্রাণীই একে অপরের পরিপূরক। মানুষের যতখানি পৃথিবীর ওপরেঅধিকার, ঠিক ততটাই মূক প্রাণীগুলির৷ হোলি থেকে দীপাবলি, মানুষের সস্তা মজার কারনে বারবার ক্ষতি হয় এই প্রাণীদের। পশুপ্রেমী সংগঠনদের হাজার প্রচার সত্ত্বেও এখনো যে হুশ ফেরেনি তারই প্রমাণ এই ঘটনা।

 

Back to top button