টাইমলাইনভারতরাজনীতি

যশবন্ত সিনহা তৃণমূলও না, আবার বিজেপিও না! যুক্তি দিয়ে বুঝিয়ে দিলেন সূর্যকান্ত মিশ্র

বাংলা হান্ট ডেস্কঃ দেশের রাষ্ট্রপতি নির্বাচন যতই এগিয়ে আসছে, ততই উত্তপ্ত হয়ে চলেছে রাজনীতি। একদিকে যখন বিজেপির পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা জানিয়েছে একাধিক অবিজেপি দলগুলি আবার অপরদিকে বিরোধীদের তুরুপের তাস যশবন্ত সিনহাকে সমর্থন করা নিয়েও বিভিন্ন প্রান্তে বিতর্ক সৃষ্টি হয়েছে। সম্প্রতি প্রাক্তন তৃণমূল নেতা যশবন্ত সিনহাকে নিজেদের সমর্থন করার কথা ঘোষণা করে সিপিএম আর তা নিয়েই বর্তমানে দলের অন্দরেই জন্ম নিয়েছে ক্ষোভ। প্রাক্তন তৃণমূলীকে কিভাবে সমর্থন করতে পারে সিপিএম, তা নিয়েই দলের একাংশ ক্ষুব্ধ হয়ে উঠেছে আর সেই ক্ষোভের কথা বুঝতে পেরেই সম্প্রতি এ বিষয়ে নিজের সাফাই দেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি আর গতকাল সেই পথেই হাঁটলেন সূর্যকান্ত মিশ্র।

তৃণমূল প্রার্থীকে সমর্থন করার বিষয়ে গতকাল সিপিএম নেতা বলেন, “রাষ্ট্রপতি ভোটে বিজেপির বিরুদ্ধে লড়াই করছেন যশবন্ত সিনহা, সকল বিরোধী দল মিলে তাঁকে আমাদের প্রার্থী হিসেবে ঘোষণা করেছে। ফলে সমর্থন নিয়ে কোন প্রশ্ন ওঠে না। তাছাড়া রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার পরে তিনি যে দলে ছিলেন, সেখান থেকে পদত্যাগ করেছেন। যেমন তিনি বর্তমানে তৃণমূল থেকে পদত্যাগ করেছেন, আবার কয়েক মাস পূর্বে বিজেপি থেকে ইস্তফা দিয়েছিলেন।”

বর্তমানে দলে ক্ষোভ প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে অবশ্য সেই প্রশ্ন এড়িয়ে গিয়ে তিনি বলেন, “এই প্রসঙ্গে আমার বিশেষ কিছু বলার নেই। দল যা সিদ্ধান্ত নেবে, তাই করা হবে।”

সম্প্রতি এই প্রসঙ্গে সীতারাম ইয়েচুরি বলেন, “রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের দ্বারা যে প্রার্থীকে মনোনীত করা হয়েছে, তাদেরকে সমর্থন করতে হবে। এক্ষেত্রে বিজেপির বিরুদ্ধে লড়াই করা আমাদের প্রধান উদ্দেশ্য। এক্ষেত্রে তা না করা হলে দেশে বিজেপি বিরোধিতা নিয়ে প্রশ্ন উঠে যাবে।” তবে বর্তমানে সীতারাম ইয়েচুরি থেকে সূর্যকান্ত মিশ্র যাই বলুক না কেন, যশবন্ত সিনহাকে সমর্থন প্রসঙ্গে দলের অন্দরে যে গভীর ক্ষোভ সৃষ্টি হয়েছে, তা বলা বাহুল্য।

Related Articles

Back to top button