টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

সংগঠনের কাজ করতে অনীহা, লেভি কম দিতে আয় গোপন! নতুন সংকটে সিপিএম

বাংলাহান্ট ডেস্ক : সময় এগোচ্ছে কালের নিয়মে, কিন্তু সংকট থেকে মুক্তি পাচ্ছে না সিপিএম। দলের একটা বড় অংশ সংগঠনের কাজ করতে চাইছে না বলে খবর পার্টি সূত্রে। আলিমুদ্দিন থেকে জানানো হয়েছে, প্রত্যেক সদস্যেরই সংগঠনের কাজ করা বাধ্যতামূলক। একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ছাত্র, যুব, শ্রমিক সহ বিভিন্ন ফ্রন্টে কাজ করার অনীহা লক্ষ্য করা যাচ্ছে। এরই ভিত্তিতে বিভিন্ন সংগঠন কে চিঠি দিয়েছে আলিমুদ্দিন।

এই চিঠিতে উল্লেখ করা হয়েছে, প্রত্যেক সদস্যেরই কোন না কোন শাখায় কাজ করা বাধ্যতামূলক। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে সেই নিয়ম মানা হচ্ছে না। গণফ্রন্ট গুলির কাজই হলো সদস্য সংগ্রহ, গণ সংগঠন মজবুত করা ও বিভিন্ন বিষয় নিয়ে সংগ্রাম ও গঠনমূলক কাজ করা। কিন্তু দলের অধিকাংশ ক্ষেত্রে এরূপ অনীহার জন্য এই বিষয়গুলির অনেক অংশই দুর্বল হয়ে পড়ছে। আগামী জুলাই, আগস্ট মাসের রাজ্য কমিটির বৈঠকে এই দূর্বলতার বিষয়ে পর্যালোচনা করা হবে।

পার্টিকর্মীদের এহেন মনোভাবে চিন্তায় পড়েছে সিপিএম। কারণ ছাত্র, যুব, মহিলা ,শ্রমিক সংগঠন ছাড়া সিপিএমের ঘুরে দাঁড়ানো অসম্ভব। দল পরিচালনার জন্য লেভি আদায় অন্যতম একটি বড় কাজ। এবার লেভি দেওয়া নিয়েও অনীহা লক্ষ্য করা যাচ্ছে কর্মীদের মধ্যে। আলিমুদ্দিনের কাছে খবর বহু কর্মী লেভি কম দেওয়ার জন্য নিজেদের আয় গোপন করছেন।

এ বিষয় সতর্ক করে জেলা নেতৃত্বকে জানানো হয়েছে, পুরনো সদস্যদের পুনর্বাসন দিয়ে নতুন সদস্যকে পদ দিয়ে উজ্জীবিত করার জন্য। পুরনো সদস্যদের পার্টি, লাইব্রেরি, স্কুল পার্টি দে বহাল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Back to top button