টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

চাকরির আশা ছেড়ে এই ব্যবসা করুন, লক্ষ লক্ষ টাকা আয় হবে মাসে

বাংলা হান্ট ডেস্কঃ করোনার কারণে অনেকেই চাকরি হারিয়েছেন, অর্থনৈতিক ধ্বসের কারণে অনেকেই আবার মনের মত চাকরি খুঁজে পাচ্ছেন না। যার জেরে অনেক শিক্ষিত যুবকরাও এখন চাইছেন ব্যবসা করতে। এক্ষেত্রে আজ যে ব্যবসাটির কথা বলব তা সত্যিই আপনাকে করে তুলতে পারে লাখপতি। অনেকেই হয়তো কৃষিকাজকে তেমন একটা লাভজনক মনে করেন না। কিন্তু সঠিক সময়ে সঠিক জিনিস চাষ করলে আপনারা এর পথ খুলে দিতে পারে এই কৃষিকাজই।

আজ বলব আদা চাষের কথা। আদা এমন একটি ফসল যা রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলির অন্যতম। চা থেকে শুরু করে তরকারি অবধি আদা ছাড়া গতি নেই। আর বাজারে তার মূল্যও যথেষ্ট। আসুন আজ জেনে নেওয়া যাক মোটামুটি এক হেক্টর জমিতে আদা চাষের খরচ এবং আয় সম্পর্কে। ১ হেক্টর জমিতে মোটামুটি গড়ে ১৫০ থেকে ২০০ কুইন্টাল আদা হয়। চাষ করতে আপনার খরচ পড়বে সাত থেকে আট লক্ষ টাকা।

বর্তমানে বাজারে আদার মূল্য ৮০ টাকা প্রতি কিলো, এক্ষেত্রে গড়ে ৫০ থেকে ৬০ টাকা ধরলেও মোটামুটি ২৫ লক্ষ টাকা আয় করতে পারবেন আপনি। যার মধ্যে সব খরচ বাদ দিয়ে প্রায় ১৫ লক্ষ টাকা লাভ থাকে এক হেক্টর জমিতে।

আসুন জেনে নেওয়া যাক কোন কোন দিক খেয়াল রাখতে হবে আদার চাষ করতে গেলেঃ

★আদার চাষ সম্পূর্ণ নির্ভর করে বৃষ্টিপাতের উপর। এক হেক্টর জমিতে চাষের জন্য মোটের উপর ১২ থেকে ১৫ কাঁদি আদার প্রয়োজন।

★ জানিয়ে রাখি প্রত্যেকটি সাড়ির মধ্যে মোটামুটি ৫০ সেন্টিমিটার ফাঁক রাখতে হবে। এছাড়া প্রতিটি চাড়ার মধ্যে ২০-২৫ সেমি ফাঁক রাখা প্রয়োজন।

★মূলত মার্চ এপ্রিল মাসের পর জমি প্রস্তুত করে আদার চারা রোপণ করতে হবে।

★জানিয়ে রাখি অনেক ক্ষেত্রে এখন বাড়িতে বস্তার মধ্যেও আদার চাষ করা হয়। তাও কিছু কম লাভজনক নয়।

 

Related Articles

Back to top button