খেল দেখাবে ঘূর্ণিঝড়! এই পথেই এগিয়ে আসবে তুমুল দুর্যোগ, দক্ষিণবঙ্গের ৪ জেলায় বৃষ্টির সম্ভাবনা

বাংলাহান্ট ডেস্ক : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone)। তার মধ্যেই আন্দাজ মিলেছে তার সম্ভাব্য গতিপথেরও। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে যে, আগামীকাল অর্থাৎ ২ ডিসেম্বরের মধ্যেই অতিগভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর ৩ ডিসেম্বর এটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

   

ভূভাগে ঘূর্ণিঝড়ের প্রবেশ:

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ৪ ডিসেম্বর ভূভাগে প্রবেশ করতে পারে। সেক্ষেত্রে এই ঘূর্ণিঝড়টি চেন্নাই এবং মাছিলিপত্তনমের মধ্যে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং পার্শ্ববর্তী উত্তর তামিলনাড়ু উপকূল অতিক্রম করবে। তবে বাংলা থেকে দূরে ল্যান্ড ফল হলেও আমাদের রাজ্যের দক্ষিণবঙ্গেও (South Bengal) প্রভাব পড়বে।

আরোও পড়ুন : হাওড়া-শিয়ালদা রুটে বাতিল একগুচ্ছ ট্রেন! ডিসেম্বরের শুরুতেই বাড়বে দুর্ভোগ, বিপদ এড়াতে দেখুন তালিকা

দুইবঙ্গে তাপমাত্রার পরিবর্তন:

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আসন্ন কয়েকদিন উত্তর ও দক্ষিণবঙ্গের তাপমাত্রায় খুব একটা বদল আসবে না। যদিও গত কয়েকদিন ধরেই বাতাসে জলীয় বাষ্প থাকায় এমনিতেই দক্ষিণের সর্বনিম্ন পারদ স্বাভাবিকের ওপরে। পাশাপাশি ওয়েদার শুষ্কই থাকবে। এই সময় উত্তরবঙ্গের পাহাড়ে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস এবং দক্ষিণে গাঙ্গেও পশ্চিমবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে।

todays Weather report 17 th april of west Bengal

এই রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা:

আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে, ৫ ডিসেম্বর এবং ৬ ডিসেম্বর বাংলার উপকূলীয় অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ৬ ডিসেম্বর কলকাতা ও সংলগ্ন এলাকাবাসী বৃষ্টির দেখা পাবে। পাশাপাশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং বাঁকুড়ায়। এছাড়া হাওয়া অফিস জানিয়েছে আগামী কয়েক দিন মেঘলা থাকবে আকাশ।