বহু প্রতীক্ষার পর DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের! কত শতাংশ? বিজ্ঞপ্তি জারি করল অর্থ দফতর

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অতিরিক্ত চার শতাংশ ডিএ (Dearness Allowance) বৃদ্ধির কথা ঘোষণা করেছে মোদী সরকার। আর এবার ডিএ বাড়লো রাজ্য সরকারি কর্মীদের (State Government Workers)। দীর্ঘ প্রতীক্ষার পর কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোওয়েন্স মহার্ঘ ভাতা বা ডিএ বাড়ানোর বিজ্ঞপ্তি দিল সরকার। সরকারের এই পদক্ষেপে যথেষ্ট খুশি রাজ্য সরকারি কর্মচারীরা।

   

সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পাশাপাশি পেনশনভোগী বা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করেছে সরকার। শুধু তাই নয়, ‘এরিয়ার’ বা বকেয়া টাকাও দেওয়া হবে বলেও জানা গিয়েছে। জানিয়ে রাখি, পশ্চিমবঙ্গ নয়, সম্প্রতি জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, সপ্তম বেতন কমিশনের আওতায় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের আরও চার শতাংশ ডিএ বৃদ্ধি করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে জম্মু ও কাশ্মীরের রাজ্য সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। এবার থেকে তারা ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন। প্রসঙ্গত, এর আগে ৪২% হারেই DA পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর সম্প্রতি তা ৪% বেড়ে হয়েছে ৪৬.

জম্মু ও কাশ্মীরের অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ২০২৩ সালের জুলাই মাস থেকে থেকে সরকারি কর্মচারীরা বর্ধিত হারে ডিএ পাবেন। আর তারা জুলাই, অগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বরের বকেয়া টাকাও পাবেন জম্মু ও কাশ্মীরের সরকারি কর্মচারীরা।

da hike

আরও পড়ুন: ভাঙবে সমস্ত রেকর্ড! এবার হাড় কাঁপানো ঠান্ডা দেখবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, জানাল আবহাওয়া দপ্তর

ওদিকে শোনা যাচ্ছে, শীঘ্রই পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এই নিয়েই কার্যত শোরগোল পড়ে গিয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল সামনে এসেছে। যাতে যথেষ্ট ভালো ফল করেছে বিজেপি। আর এই আবহেই আচমকা ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ার জল্পনা তৈরি হয়েছে।

ডিসেম্বর মাস প্রায় শেষ। আগামী বছর জানুয়ারিতেই ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ার কথা। বিভিন্ন সূত্রে খবর, ২০২৪ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। যদিও মনে করা হচ্ছে এই বিষয়টি আরও পরিষ্কার হবে সর্বভারতীয় মূল্যসূচক (AICPI) সামনে এলে। জানিয়ে রাখি কেন্দ্রীয় সরকার বছরে দু’বার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে- জানুয়ারি এবং জুলাইয়ে। জানুয়ারির বর্ধিত মহার্ঘ ভাতা সাধারণত মার্চ মাসে ঘোষণা করা হয়। তবে ২৪ এর প্রথমেই লোকসভা নির্বাচন থাকায় তা এবার আগেই ঘোষণা করা হতে পারে এমনটাই মনে করা হচ্ছে।

সম্পর্কিত খবর