আরও বাড়বে বকেয়া মহার্ঘ ভাতা? মমতার উপহারের পর DA নিয়ে সামনে বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ বহুদিন ধরে ডিএ (DA) ইস্যুতে উত্তাল রাজ্য। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাচ্ছেন। ওদিকে বহু বিক্ষোভ আন্দোলনের পর ৪ শতাংশ ডিএ বাড়ছে রাজ্য সরকারের কর্মচারীদের। রাজ্যের সরকারি কর্মীরা এবার থেকে ১০ শতাংশ হারে ডিএ পাবেন। পর মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আসন্ন জানুয়ারি মাস থেকেই বর্ধিত DA কার্যকর করা হবে।

   

মুখ্যমন্ত্রীর এই ঘোষণাতে স্বাভাবিকভাবেই খুশি রাজ্য সরকারি কর্মীদের একাংশ। মহার্ঘ ভাতা ৪% বৃদ্ধি করার জন্য রাজ্য শাসক দল সমর্থিত রাজ্য সরকারি কর্মী ফেডারেশনের চেয়ারম্যান মানস রঞ্জন ভুঁইয়া (Manas Bhunia) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) ধন্যবাদ জানিয়েছেন। যদিও এই ঘোষণায় খুশি নন অনেক রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারি কর্মচারি পরিষদ, সংগ্রামী যৌথ মঞ্চের মতো সংগঠনগুলি আন্দোলনের তেজ আরও বৃদ্ধি করার হুংকার দিচ্ছে।

আন্দোলনকারীদের দাবি, কেন্দ্রীয় হারে DA দিতে হবে তাদেরও। ওদিকে এরই মধ্যে রবিবার জলপাইগুড়ির একটি সভা থেকে কো অর্ডিনেশন কমিটির বিরুদ্ধে ফুঁসে উঠেছেন মানস রঞ্জন ভুঁইয়া। DA আন্দোলনকারীদের বিরুদ্ধে তোপ দেগেছেন তিনি। পালটা দিয়েছে কো অর্ডিনেশন কমিটি এবং সংগ্রামী যৌথ মঞ্চও।

আরও পড়ুন: সামনেই ফের রাজ্যে টানা দুদিন ছুটি! কি কারণে ফের বন্ধ? বিজ্ঞপ্তি সামনে আসতেই খুশি সকলে

মানস ভুঁইয়া বলেছিলেন, ‘জলপাইগুড়িতে গিয়ে আমি ফেডারেশন, ঘরে আমি সিপিএম কমরেড, কোচবিহারে ফেডারেশন, মাথাভাঙাতে গিয়ে বিজেপি, চলবে না। আন্দোলনকারীদের নিশানা করে তিনি বলেছিলেন, ‘কেন্দ্র রাজ্যের বহু টাকা আটকে রেখেছে। DA বাধ্যতামূলক নয়। তা সত্ত্বেও এই সরকার আরও চার শতাংশ DA বৃদ্ধি করেছে । এবার অন্তত সংগ্রামীরা সরকারের পাশে দাঁড়াবে।’

da manas

এদিকে মানস রঞ্জন ভুঁইয়ার মন্তব্যের একেবারে ভিন্ন সুর সংগ্রামী যৌথ মঞ্চের। যৌথ মঞ্চের কনভেনর ভাস্কর ঘোষ বলেন, ‘মুখ্যমন্ত্রীর হিসাব ধরতে গেলে বকেয়া ৮২ শতাংশ হয়ে যাবে।’ এই ৪ শতাংশ DA ভিক্ষে বলে দাবি করেছিলেন তারা। ২০২৪ এর প্রথম দিকে সুপ্রিম কোর্টে ঝুলে থাকা ডিএ মামলার শুনানি হতে পারে বলে মনে করা হচ্ছে।