ফের ৪ শতাংশ বাড়ছে DA, কবে থেকে? সরকারি কর্মীদের জন্য বড় আপডেট

   

বাংলা হান্ট ডেস্কঃ চলছে দিল্লির কুর্সি দখলের লড়াই। লোকসভা ভোটের কিছুদিন আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। ফের একদফায় ৪% হারে ডিএ (DA) বৃদ্ধি করা হয়েছে। উল্লেখ্য, এর আগে ৪৬ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Government Workers)। বর্তমানে তা হাফ সেঞ্চুরি করেছে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছে।

জানিয়ে রাখি, নিয়ম করে বছরে দুবার সরকারি কর্মীদের DA বৃদ্ধি করে কেন্দ্র। ওদিকে মহার্ঘ ভাতার পাশাপাশি সম্প্রতি একাধিক আরও অন্যান্য ভাতাও বৃদ্ধি করেছে কেন্দ্র। গত ২ এপ্রিল এই মর্মে প্রধানমন্ত্রী মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে অফিস মেমোব়্যান্ডাম জারি করে বিভিন্ন ভাতা বাড়ানোর ঘোষণা হয়েছে। যাতে সরকারি কর্মীদের ৬ ধরনের ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্র।

সরকারি কর্মীদের চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স (বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য), রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতা ইত্যাদি বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে শোনা যাচ্ছে কেন্দ্রীয় কর্মচারীদের DA ফের বৃদ্ধি হতে চলেছে।

বছরের প্রথম ভাগে ডিএ বৃদ্ধি হয়ে গিয়েছে। এবার দ্বিতীয় ভাতার অপেক্ষা করছেন সরকারি কর্মীরা। মনে করা হচ্ছে খুব শীঘ্রই সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করা হতে পারে। DA বৃদ্ধি মূলত নির্ভর করে মুদ্রাস্ফীতির উপর। এখন পর্যন্ত মুদ্রাস্ফীতির যে রেকর্ড রয়েছে, তাতে কেন্দ্রীয় কর্মীদের ৪ থেকে ৫ শতাংশ পর্যন্ত DA বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Government employees Dearness Allowance DA latest update

আরও পড়ুন: ‘নিজেকে সর্বেসর্বা মনে করে…’, পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ! বিরাট নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

ফের একবার ৪ শতাংশ হারে DA বৃদ্ধি হলে তা ৫৪ শতাংশে পৌঁছবে। তবে বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ ৫০ শতাংশ হয়ে গেলে DA কে মূল বেতনের সঙ্গে যুক্ত করতে হবে। সেক্ষেত্রে আগে ৫০ শতাংশ DA কে মূল বেতনের সঙ্গে যুক্ত করা হবে।
আর DA হবে ৪ শতাংশ। যদিও কিছু কিছু রিপোর্ট অনুযায়ী এই DA বৃদ্ধি ৫ শতাংশও হতে পারে। এবার পরবর্তীতে কেন্দ্র কবে, কত শতাংশ হারে ডিএ বৃদ্ধি করে সেই দিকে নজর থাকবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর