ভোটের আগেই ধামাকা! কেন্দ্রের পর এবার ফের ৪% DA বৃদ্ধি করল রাজ্য, কবে থেকে মিলবে?

বাংলা হান্ট ডেস্কঃ বৃহস্পতিবারই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছে কেন্দ্র সরকার। ফের একদফায় ৪ শতাংশ ডিএ বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে ৪৬% হারে মহার্ঘ ভাতা পেতেন কেন্দ্রের কর্মীরা। বর্তমানে আরও ৪ % ডিএ বৃদ্ধি পাওয়ায় তা বেড়ে হয়েছে ৫০ শতাংশ। আর এবার ভোটের আগে ডিএ (DA) বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের (State Govt Employees)।

   

রাজ্য সরকারি করপোরেশন ও প্রতিষ্ঠানের কয়েক হাজার কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। ফের ৪% ডিএ বৃদ্ধি করা হয়েছে তাদের। এই বিষয়ে স্টেট কর্পোরেশন এমপ্লয়িজ অফিসার ফেডারেশনের সাধারণ সম্পাদক বিএস রাওয়াত জানান, এই সকল সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা বৃদ্ধির দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তার বাসভবনে দেখা করে সপ্তম বেতন স্কেল অনুসারে সমস্ত রাজ্য কর্পোরেশনের কর্মীদের ডিএ বৃদ্ধির দাবি জানানো হয়।

রাওয়াতের দাবি, মহার্ঘ ভাতা বৃদ্ধির দাবি জানানোর পরই মুখ্যমন্ত্রী অনলাইন সরকারি কর্মীদের ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি সংক্রান্ত ফাইলটিকে অনুমোদন দিয়েছেন। ডিএ বৃদ্ধির ফাইলে সই করেছেন মুখ্যমন্ত্রী। নির্বাচনী আচরণবিধি কার্যকর হওয়ার আগেই এ সংক্রান্ত নির্দেশ জারি হবে বলেও জানানো হয়েছে।

লোকসভা ভোটের আগেই সরকারি কর্পোরেশন, সংস্থা এবং উদ্যোগের কর্মচারীদের বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। শিল্প দফতরের সচিব আর মীনাক্ষী সুন্দরমকে মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়টি কার্যকর করার নির্দেশ দিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী।

In addition to DA-pension, government employees will get a lot of money

আরও পড়ুন: সক্কাল সক্কাল গরম ভাতে চাই ঘি-আলু সেদ্ধ, ‘বাঘ’র বায়না মেটাতে কালঘাম ছুটছে CBI-র

তথ্য বলছে, উত্তরাখণ্ড সরকারের এই পদক্ষেপের ফলে রাজ্যের সরকারি কর্পোরেশন, সংস্থা এবং উদ্যোগের মোট ৪০ হাজার কর্মচারীরা লাভবান হবেন। চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ায় কর্পোরেশন কর্মীদের বেতনও অনেকটাই বাড়বে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর