ডিসেম্বরেই সুযোগ! থাকছে একটানা ছুটি, সরকারি তালিকা দেখে জলদি বানিয়ে ফেলুন হলিডে প্ল্যান

বাংলা হান্ট ডেস্ক: দেখতে দেখতে ডিসেম্বর চলে এল। ২৩ পেরিয়ে বর্তমানে ২৪ এর পথে এগোচ্ছি আমরা। চোখের পলকে যেন কেটে গেল একটা গোটা বছর।। নভেম্বর প্রায় শেষ হতে চলল, হাতে একটা মাস তারপরই নতুন বর্ষ। আর এই ডিসেম্বর মাসেই রয়েছে একাধিক ছুটির দিন (December 2023 holidays)। কবে কবে সেই ছুটির দিন? কী কী উপলক্ষে ছুটি? চলুন দেখে নেওয়া যাক।

   

school holiday

ডিসেম্বরে টানা ছুটি

ডিসেম্বর মাস এলেই চারিদিকে ছুটির আমেজ। পুরোনো বছর শেষ হয়ে নতুন বছরকে স্বাগত জানানোর আনন্দে মেতে থাকে সকলে। ডিসেম্বরের প্রথম দিকে অতটা ছুটি না থাকলেও ২৫ ডিসেম্বর থেকে নতুন বছর পর্যন্ত টানা এক সপ্তাহ। এই সময় চুটিয়ে ছুটির প্ল্যান সেরে নেওয়া যায়।

বানিয়ে ফেলুন হলিডে প্ল্যান

এককথায় ডিসেম্বর হল বিভিন্ন উৎসব এবং ছুটিতে ঠাসা একটি মাস। যেখানে ক্রিসমাস একটি বড় উৎসব। আর সেই সময় টানা ছুটিও পাওয়া যায়। তবে এবার ক্রিসমাস ইভের দিন অর্থাৎ ২৪ ডিসেম্বর পড়েছে রবিবার। অর্থাৎ এমনিতেই ছুটির দিন।

আরও পড়ুন: BJP নেতার গ্রেফতারিতে তোলপাড়! রাত সাড়ে ১০ টায় মারিশদা থানায় শুভেন্দু, তারপর যা হল…

আর তারপরের দিন ২৫ ডিসেম্বর পড়েছে সোমবার। কাজের দিন হলেও সেই দিন বড়দিন পড়ায় ছুটি থাকছে। অর্থাৎ একটানা মিলছে ছুটি। টানা ছুটির দিন শুরু হয়ে যাচ্ছে শনিবার থেকেই। তাই লম্বা একটা হলিডে প্ল্যান বানিয়ে ফেলতে কোনও অসুবিধাই নেই।

students

পর পর ছুটির দিনের তালিকা:

২৭ নভেম্বর – গুরু নানক জয়ন্তী, পার্শ্বনাথের রথযাত্রা

২০ ডিসেম্বর- মহর্ষি বাল্মিকী জয়ন্তী

২৪ ডিসেম্বর – ক্রিসমাস ইভ

২৫ ডিসেম্বর – বড়দিন

৩১ ডিসেম্বর – নিউ ইয়ার ইভ

১ জানুয়ারি – নিউ ইয়ার