টাইমলাইন

ভুয়ো অ্যাপ বানিয়ে হাজার হাজার লোকের টাকা লুট, গ্রেফতার ২ চীনা নাগরিক সহ ১২ জন

দিল্লী পুলিশের সাইবার সেল ধোঁকাবাজি করে টাকা লুটের মামলা ২ জন চীনা নাগরিক সহ ১২ জনকে গ্রেফতার করেছে। এই অপরাধীদের একাউন্ট ব্লক করিয়ে ৬ কোটি টাকা সিজ করেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, ভুয়ো চীনা অ্যাপ্লিকেশানের সাহায্যে এই লুট চলছিল। দিল্লী পুলিশের কাছে অভিযোগ এসেছিল যে আজকাল এমন অনেক ম্যাসেজ আসছে যেখানে মোটা টাকা ইনকাম করার লোভ দেখানো হচ্ছে।

লক্ষণীয় বিষয় যে, যে অ্যাপ্লিকেশানকে কাজে লাগিয়ে লুটপাট করা হয়েছে তা প্লে স্টোর বা অন্য মাধ্যম থেকে ডাউনলোড করা সম্ভব নয়। পুরো নেটওয়ার্ক সিস্টেম চীন থেকে চালানো হতো বলে জানা গেছে। লোকজনএফ ফোনে ম্যাসেজে লিংক পাঠানো হতো এবং কম সময়ে মোটা টাকা কামানোর লোভ দেখানো হতো। লোকজন লিংকে ক্লিক করলে তাদের একাউন্ট তৈরি করার জন্য বলা হতো।

একাউন্ট তৈরির জন্য কিছু টাকা চাওয়া হতো। এরপর ভুয়ো লাইক ও মেম্বার করার কাজ চলতো। ইউজার তার একাউন্টে টাকা দেখতে পেতো তবে কোনোভাবেই তা ব্যাংকে ট্রান্সফার করা যেত না। চীনের সার্ভারে এই অ্যাপ চালানো হতো। ভারত সরকার যে সকল অ্যাপ ব্যান করেছিল তার মধ্যে এই অ্যাপটি একটি বলে জানা গেছে।

অ্যাপটিতে রেজিস্টার করার পর টাস্ক দেওয়া হতো। টাস্ক এ ভিডিও দেখা, লাইক করা ইত্যাদিকে টাস্ক হিসেবে দেখানো হতো। এক একটা লাইকের জন্য ৬ টাকা দেওয়া হচ্ছে বলে প্রদর্শন করানো হতো। বেশি টাকা কমানোর জন্য VIP একাউন্ট খোলার লোভ দেখানো হতো। ৪০ হাজারের মতো লোক এই অ্যাপ এর জন্য মোটা টাকা হারিয়েছেন বলে জানা গেছে। পুলিশ সূত্রের খবর অনুযায়ী, এখন অবধি প্রায় ১০ কোটি লোক অ্যাপটি ডাউনলোড করেছিল।

Back to top button