এবার সিপিএমের ইয়েচুরির ‘দুয়ারে’ পুলিশ! অভিযান চালিয়ে যা যা উদ্ধার হল…

বাংলা হান্ট ডেস্ক: সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির (Sitaram Yechury) দুয়ারে দিল্লি পুলিশ (Delhi Police)! জানা গিয়েছে, নিউজক্লিক-কাণ্ডে (NewsClick) মঙ্গলবার সকালে ইয়েচুরির বাড়িতে তল্লাশি চালায় দিল্লি পুলিশ। ৩৬ নম্বর পণ্ডিত রবিশঙ্কর শুক্ল সেনে অভিযান চালিয়েছে দিল্লি পুলিশ।

   

এই বাড়িটি সিপিএমের (CPIM) তরফে সাধারণ সম্পাদকের জন্য বরাদ্দ করা হয়েছে, ওই বাড়িতেই সীতারামের সঙ্গে একতলায় থাকেন ‘নিউজক্লিক’-এর এক সাংবাদিক (Journalist)। ঘটনাচক্রে তাঁর বাবা সিপিএমের কেন্দ্রীয় কমিটির দপ্তরে কাজ করেন। সেই সুবাদেই ওই যুবক পণ্ডিত রবিশঙ্কর লেনের বাড়িতে থাকেন।

এদিকে ‘নিউজক্লিক’ কাণ্ডে দিল্লির বিভিন্ন এলাকায় তল্লাশি চালাচ্ছে দিল্লি পুলিশ। এবার ওই যুবকের বাড়িতেও দিল্লি পুলিশ মঙ্গলবার হানা দেয়। জানা গিয়েছে, ওই অভিযানে যুবকের ল্যাপটপ এবং মোবাইল বাজেয়াপ্ত করেছে পুলিশ।

এই তল্লাশি প্রসঙ্গে সীতারাম ইয়েচুরি বলেন, ‘পুলিশ আমার বাড়িতে তল্লাশি করতে এসেছিল। কারণ ওই বাড়িতে আমার সঙ্গেই আরও এক কর্মী থাকেন। যাঁর পুত্র আবার নিউজক্লিক-এ কাজ করেন। পুলিশ ওঁকে জিজ্ঞাসাবাদ করতে এসেছিল। ওই কর্মীর ছেলের ল্যাপটপ (Laptop) এবং ফোন (Mobile) বাজেয়াপ্ত করা হয়েছে। ওরা কীসের তল্লাশি চালাচ্ছে, কেন চালাচ্ছে, কেউ জানে না। যদি সংবাদমাধ্যমকে দাবিয়ে রাখার চেষ্টা হয়, তা হলে দেশের মানুষের জানা উচিত, এর পিছনে কী কারণ রয়েছে।’

Sitaram Yechuri cannot trust Alimuddin, publish a report

‘দ্য ওয়্যার’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ১৭ অগাস্ট ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ (UAPA) আইনের একাধিক ধারায় মামলা রুজু হয়। দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের নয়ডা এবং গাজ়িয়াবাদেও ৩০টিরও বেশি জায়গায় এ দিন তল্লাশি অভিযান চালিয়েছে দিল্লি পুলিশ। ইডির কাছ থেকে তথ্য পেয়েই এই অভিযান চালিয়ে বেশ কিছু বৈদ্যুতিন গ্যাজেট, ফোন, হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়েছে বলে দিল্লি পুলিশ সূত্রে খবর।

জানা গিয়েছে, আর্থিক তছরুপ এবং চীনকে (China) সমর্থন করে কিছু লেখার জন্য ‘নিউজক্লিক’-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই মামলারই তদন্ত চালাচ্ছে পুলিশ।

Avatar
Monojit

সম্পর্কিত খবর