টাইমলাইনভারতরাজনীতি

ঠাকুমা ইন্দিরা গান্ধীর নীতি নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গান্ধী, বললেন ভুল স্বীকার করা সাহসিকতার কাজ

বাংলা হান্ট ডেস্কঃ কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা বর্তমান সাংসদ মঙ্গলবার প্রতিষ্ঠিত কর্নেল বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন। এই অনুষ্ঠানে গণতন্ত্র আর উন্নয়ন নিয়ে রাহুল গান্ধীকে প্রশ্ন করা হয়। প্রোফেসর কৌশিক বসুর সঙ্গে হওয়ার কথোপকথনে রাহুল গান্ধী প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দ্বারা দেশে এমার্জেন্সি ঘোষণা আর দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

১৯৭৫ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দ্বারা দেশে এমার্জেন্সি ঘোষণা করার প্রশ্নে রাহুল গান্ধী বলেন, ওটা ভুল ছিল! কিন্তু তখন যা হয়েছে, আর এখন যা হচ্ছে সেটার মধ্যে পার্থক্য রয়েছে। নিজের ভুল স্বীকার করা সাহসী কাজ। রাহুল গান্ধী বলেন, আমরা সংসদে বলার অনুমতি পাইনা। বিচারকদের থেকেও আশা উঠে গিয়েছে। RSS-বিজেপির কাছে অর্থের শক্তি অনেক বেশি। এটি গণতান্ত্রিক ধারণার উপর ইচ্ছাকৃত আক্রমণ।

রাহুল গান্ধী বলেন, আমি বহু বছর ধরে কংগ্রেস পার্টির অভ্যন্তরীণ গণতন্ত্রের প্রচারের কথা বলছি। এরজন্য আমারই দলের লোক আমার সমালোচনা করেছে। আমি আমার দলের লোকেদের বলেছি দলের অভ্যন্তরীণ গণতন্ত্র ফিরিয়ে আনা খুব দরকার। ওদের কাছে স্বাধীন সংস্থা থাকার কারণে আধুনিক গণতান্ত্রিক ব্যবস্থা প্রভাবিত। কিন্তু ভারতে সেই স্বাধীনতাকে নিশানা করা হচ্ছে।

রাহুল বলেন, আমি এক দশক ধরে কংগ্রেসের অভ্যন্তরীণ গণতন্ত্রের পক্ষে রয়েছি। আমি যুব আর ছাত্র সংগঠনে নির্বাচনের প্রচার করেছি। আমিই প্রথম ব্যক্তি, যে দলে গণতান্ত্রিক নির্বাচনকে মহত্বপূর্ণ ভেবেছে। আমার কাছে কংগ্রেস মানে স্বাধীনতার জন্য লড়াই করা একটি সংস্থা। গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখা আমাদের পক্ষে জরুরি।

Back to top button