ডাইনোসর বাস করত বাংলাতেও? পুরুলিয়ায় মিলল জীবাশ্ম! অবাক করে দেবে গোটা ঘটনা

বাংলাহান্ট ডেস্ক : এই বাংলায় ডাইনোসর? অবাক হচ্ছেন তো? সম্প্রতি পুরুলিয়ায় ডাইনোসরের জীবাশ্ম দেখা গিয়েছে, কিছুটা আবার কলকাতায়। দাবি করা হচ্ছে, পুরুলিয়ার অস্থি পাহাড়ে ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছে। বিষয়টি নিয়ে এখন ব্যাপক উত্তেজনা পুরুলিয়ায়। ঘটনাস্থলে পৌঁছে গেছে প্রত্নতাত্ত্বিকরা থেকে শুরু করে স্থানীয় পুলিশ প্রশাসন।

   

যদিও পুরুলিয়ার অস্থি পাহাড়ে ডাইনোসরের জীবাশ্ম পাওয়ার ঘটনা আজকের নতুন নয়। এর আগেও একবার রব উঠেছিল। সেটা ছিল ১৯৮০ সাল। ওই বছরের ২৭শে ডিসেম্বর প্রথম সেখানে ডাইনোসরের জীবাশ্মের হদিশ মেলে। আনন্দমার্গ প্রচারক সংঘ এই খবর প্রকাশ করে। যা নিয়ে সে সময়ও ব্যাপক কৌতুহল দেখা যায় মানুষজনের মধ্যে।

আরোও পড়ুন : এবার বাংলায় মিটবে তেলের চাহিদা! ৩ হাজার কোটি খরচে তৈরি হচ্ছে এলপিজি বটলিং প্ল্যান্ট

ডাইনোসরের জীবাশ্ম দেখতে স্থানীয়দের পাশাপাশি ভিড় জমান বহু পর্যটকেরাও। তবে কি জানেন, আনন্দমার্গ প্রচারক সংঘ সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কলকাতার লেকগার্ডেন্সে আনা হয়েছে সেই পাথরের কিছুটা অংশ। শুধু তাই নয়। ডাইনোসরের জীবাশ্মের কার্বন ডেটিংয়ের ব্যাপারেও দীর্ঘদিন ধরে দাবি উঠছে। এই নিয়ে একাধিক বিশেষজ্ঞ সংস্থার কাছে ইতিমধ্যেই খবর চলে গিয়েছে বলে সূত্রের খবর।

আরোও পড়ুন : হয়ে গেল অন্তিম শ্যুটিং, শেষের পথে Zee Bangla’র এই জনপ্রিয় সিরিয়ালটি! মন খারাপ দর্শকদের

শুধু ডাইনোসরের জীবাশ্মই নয়, পুরুলিয়ার অস্থি পাহাড়ে পাওয়া গিয়েছে মৃত আগ্নেয়গিরি, নবচক্র গুহাও। অস্থি পাহাড় পুরুলিয়ার ঠিক কোথায় অবস্থিত? পুরুলিয়ার ঝালদা ২ নম্বর ব্লকের কোটশিলা থানার মারামু মৌজায় গেলে দেখতে পাবেন এই অস্থি পাহাড়। জানা গিয়েছে, অস্থি পাহাড় এবং আনন্দগরের নানা দ্রষ্টব্য স্থানকে কেন্দ্র করে আধ্যাত্মিক পর্যটনের ব্যবস্থা করা হবে।

fd6a56c6 a586 472a ba28 dddb7e2eed4f 1709282938427 1709283926891

এখন এই নিয়ে অনেকের মনে কৌতূহল। আর তার থেকে মনে জাগছে সুপ্ত প্রশ্ন। সত্যিই কি একটা সময় আজকের পুরুলিয়ায় ডাইনোসরেরা দৌড়ে বেড়াতো? এর উত্তর অবশ্য খুঁজছেন ইতিহাসবিদরা। তবে আপনি যদি ডাইনোসরের জীবাশ্ম দেখতে চান, তাহলে পুরুলিয়ার আনন্দপুরে পৌঁছে যান। চাক্ষুষ করে আসুন ডাইনোসরের জীবাশ্ম।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর