টাইমলাইনবিজ্ঞানভারত

জুরাসিক যুগে ঝাড়খন্ডে ঘুরে বেড়াত বিশাল দেহের ডাইনোসর!

বহুদিন আগেই বিজ্ঞান প্রমাণ করেছে আজ থেকে কয়েক কোটি বছর আগে পৃথিবীর বুকে বিচরণ করত ডাইনোসর (Dinosaur)। বিভিন্ন জীবাশ্ম থেকে ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে ভারতীয় উপমহাদেশেও ডাইনোসরের বসবাস ছিল। সম্প্রতি ঝাড়খন্ডে উদ্ধার হওয়া জীবাশ্ম এই সম্ভাবনাকে আরো উসকে দিয়েছে৷

ঝাড়খন্ডে কোনো ডাইনোসরের জীবাশ্ম আবিস্কৃত হয় নি। সাহেবগঞ্জ জেলার তালঝিরি এলাকায় অবস্থিত দুধখোল পাহাড়ের মাটির তলা থেকে জুরাসিক যুগের পাতার জীবাশ্ম আবিস্কার করেছেন বিজ্ঞানীরা৷ শনিবার ভূতত্ত্ববিদগন একটি ২০ সেমি লম্বা ও ৫ সেমি চওড়া পাতার (জেনাস পিলোফাইলাম) জীবাশ্ম আবিস্কার করেন। এই ধরনের পাতা সাধারণত তৃণভোজী ডাইনোসরের খাদ্য ছিল। সেই সূত্র ধরেই ডাইনোসরের অস্তিত্ব মেলার সম্ভাবনার  আশা করছেন বিজ্ঞানীরা।

জানা যাচ্ছে,  গত ১২ বছরের গবেষণায় এত স্পষ্ট জীবাশ্ম আবিস্কার হয় নি৷ এর আগেও এই এলাকার সাহেবগঞ্জের মহারাজপুর, তারাপাহাড়, বারহাড়োয়া অঞ্চলে অনেক জীবাশ্ম আবিস্কার হয়েছে। বিজ্ঞানীরা মনে করছেন, আরো খোঁজ করলে ডাইনোসরের ডিমের জীবাশ্ম পাওয়া যেতে পারে এই অঞ্চলে।

প্রসঙ্গত, ভারত, ম্যাডাগাস্কার এবং ইউরোপ ভূখন্ডই মূল বিচরণ ক্ষেত্রে ছিল ২২ ফুট উচ্চতার তৃণভোজী কারনিভোরাস প্রজাতির ডাইনোসোরের।

Back to top button