টাইমলাইনআন্তর্জাতিকঅন্যান্য

এই পাঁচ দেশে ভারতীয় মুদ্রার বদলে মেলে অঢেল টাকা, খুব কম খরচেই করতে পারবেন ভ্রমণ

বাংলা হান্ট ডেস্ক: আমরা যখন বিদেশ ভ্রমণের আলোচনা করি, তখন সবার আগে আমাদের মাথায় যে চিন্তাটি আসে তা হল দেশের বাইরে ভ্রমণ করা অত্যন্ত ব্যয়বহুল। আর সেইকারণেই বিদেশে যাওয়ার পরিকল্পনা বাতিল করেন অনেকেই। তবে চিন্তা করবেন না, কারণ আমাদের দেশ ছাড়াও এমন অনেক দেশ রয়েছে, যেখানে ভারতীয় টাকা অত্যন্ত শক্তিশালী। হ্যাঁ, ওইসব দেশে আপনি মাত্র ৩০ থেকে ৪৫ হাজার টাকার মধ্যেই সুন্দরভাবে ঘুরে আসতে পারবেন। বর্তমান প্রতিবেদনে সেই দেশগুলি সম্পর্কেই পুঙ্খানুপুঙ্খ বিবরণ তুলে ধরা হল।

১. কোস্টা রিকা – Costa Rica (1 INR = 8.65 কোলন)
কোস্টা রিকা এমন একটি দেশ যা খুব সহজেই পর্যটকদের আকৃষ্ট করে। এখানে জীববৈচিত্র্য স্পষ্টভাবে পরিলক্ষিত হয়। এছাড়াও, মানুষ এখানে শুধু ঘোরাঘুরি করতেই আসে না পাশাপাশি, সস্তায় “ডেস্টিনেশন ওয়েডিং”-ও সেরে নেওয়া যায় এখানে। এই দেশে এক টাকা মানে ৮.৬৫ কোলন। যার ফলে আপনি খুব সহজেই এখানে অত্যন্ত কম টাকা ব্যয় করেও ভালোভাবে ঘুরতে পারবেন।
প্রয়োজনীয়তা: ভিসা
অবশ্যই পরিদর্শন করবেন: বিচ রিসর্ট, রেফ্রেসকোস ন্যাচারাল।
কোস্টা রিকার সেরা হোটেল: নাইরা স্প্রিংস, টুলেমার বাংলো এবং ভিলা, গাইয়া হোটেল এবং রিজার্ভ।

২. হাঙ্গেরি – Hungary (1 INR = 4.52 Forint)
হাঙ্গেরি এমন একটি দেশ, যেখানে অল্প টাকাতেই ভ্রমণ করতে পারবেন ভারতীয় পর্যটকরা। এখানে থাকা এবং খাওয়া অনেক সস্তা। পাশাপাশি, এই দেশে আপনি কম টাকায় রাজকীয় জিনিস উপভোগ করতে পারবেন। এখানকার ওয়াইন সহ দারুণ দারুণ সব দোকান, আপনার পকেটের উপর মোটেও টান ফেলবেনা। হাঙ্গেরির বুদাপেস্টও দেখার জন্য একটি চমৎকার জায়গা।
প্রয়োজনীয়তা: ভিসা
কোথায় যাবেন: কেব বাথ, মিসকোল-টাপোলকা, গ্রেট মার্কেট হল, বুদাপেস্ট।
হাঙ্গেরির সেরা হোটেল: রিটজ-কার্লটন, আইবারোস্টার গ্র্যান্ড হোটেল, ফোর সিজন হোটেল ইত্যাদি।

৩. কম্বোডিয়া – Cambodia (1 INR = 53.64 Riel)
যারা ইতিহাস ও সংস্কৃতি ভালোবাসেন তাঁদের জন্য এই জায়গাটি সেরা। এখানে ভারতীয় পর্যটকরা অবশ্যই একবার বেড়াতে যেতে পারেন। এখানকার সভ্যতার পাশাপাশি সবুজ ঘন অরণ্য মানুষ খুব পছন্দ করে। এখানে ভারতীয় ১ টাকার দাম ৫৩.৬৪ রিল।
প্রয়োজনীয়তা: এখানে মূল এলাকায় আগমনের ভিসা প্রয়োজন।
কোথায় যাবেন: আঙ্কোর-ওয়াট মন্দির এবং মাছ আমোকো
কম্বোডিয়ার সেরা হোটেল: বেলমন্ড লা রেসিডেন্স ডি’আঙ্কোর, পার্ক হায়াত সিম রিপ ইত্যাদি।

৪. ইন্দোনেশিয়া – Indonesia (1 INR = 197.46 ইন্দোনেশিয়ান রুপিয়া)
ইন্দোনেশিয়া এমন একটি দেশ যেখানে ভারতীয় মুদ্রার মূল্য অনেক বেশি। এছাড়াও, একাধিক দ্বীপ, স্বচ্ছ নীল জল এবং এখানকার মনোরম আবহাওয়া পর্যটকরা খুব পছন্দ করেন। এই দেশ ভারতীয়দের আগমনের ক্ষেত্রে ভিসার সুবিধার জন্য কোনো ফি নেয় না। এর মানে হল যে, আপনি খুব বেশি খরচ না করে এখানে একটি দুর্দান্ত সময় কাটাতে পারেন। বালি এখানকার সবচেয়ে জনপ্রিয় গন্তব্যগুলির মধ্যে একটি।

৫. ভিয়েতনাম – Vietnam (1 INR = 338.35 ডং)
এটি এমনই আরেকটি জায়গা, যেটি পর্যটকদের কাছে ভীষণ পছন্দের। এখানকার সবকিছু দেখে মনে হয় যেন কোনো অবিশ্বাস্য গল্প খোদাই করা হয়েছে। পাশাপাশি, এই দেশের রাস্তার খাবারও খুব সুস্বাদু। আপনি যদি কোনো সস্তা দেশে যেতে চান এবং সেই সাথে একটি মজার অ্যাডভেঞ্চারের স্থানেও আসতে চান সেক্ষেত্রে আপনি কম খরচে ভিয়েতনামের জন্য পরিকল্পনা করতে পারেন।
প্রয়োজনীয়তা: ভারতীয় নাগরিকদের জন্য অনলাইন ভিসা উপলব্ধ রয়েছে।
কি দেখতে হবে: হ্যালং বেতে ক্রুজ

ভিয়েতনামের সেরা হোটেল: রেভারি সাইগন, পার্ক হায়াত সাইগন, সিক্স সেন্সস নিন ভ্যান বে ইত্যাদি।

Related Articles

Back to top button