সামনেই টানা ৪ দিনের ছুটি! দিনক্ষণ জেনে ঠিক করে ফেলুন বেড়ানোর প্ল্যান

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি কর্মীদের পোয়া বারো। গত বছরে অতিরিক্ত অনেক ছুটি পেয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। এবার নতুন বছরেও কিন্তু তার ব্যাতিক্রম হচ্ছে না। এবারের সরস্বতী পুজোতেও (Saraswati Puja) টানা দুদিন ছুটি ছিল। যদিও সেই ছুটি সকলে পান নি। শুধুমাত্র স্কুল কলেজ সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরতরা ছুটি পেয়েছেন। তবে এবার আর চিন্তা নেই। কারণ সামনেই রয়েছে লম্বা ছুটি (Holiday)।

   

মাঘ কাটিয়ে বর্তমানে ফাল্গুন মাস। আর বসন্তের ফাল্গুন মানেই দোলযাত্রার পার্বণ৷ এই মাসে রঙের উৎসবে মেতে ওঠেন সকলে। তবে
বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এ বছর ফাল্গুন নয় বরং দোলপূর্ণিমা পড়েছে চৈত্র মাসে। যদি ইংরেজি ক্যালেন্ডারে দেখা যায় তাহলে এ বছর দোলযাত্রা রয়েছে আগামী ২৫ মার্চ, সোমবার৷ অর্থাৎ সপ্তাহের শুরুতেই মিলছে ছুটি।

প্রায় প্ৰতি বছরই দোলযাত্রার (Dolyatra & Holi 2024) পরেরদিন হয় হোলি। তবে এ বছর দোলপূর্ণিমা এবং হোলি পড়েছে এই একইদিনে৷ ২৫ মার্চ সোমবারই দোলের সাথে পালিত হবে হোলিও। তাই আর দেরী কেন? হাতে বেশিদিন সময় নেই। এখন থেকেই ছুটির প্ল্যান বানিয়ে ফেলুন।

দোলপূর্ণিমার দিন সোমবার ছুটি থাকছে। আর তার আগের দুদিনও শনি-রবির ছুটি। আবার কেউ যদিও শুক্রবারও ছুটি ম্যানেজ করে নিতে পারেন তাহলে শুক্র থেকে সোম, উইকএন্ডে লম্বা ছুটি কাটিয়ে আসতে পারবেন অনায়াসেই। তাই বসে না থেকে চটজলদি বানিয়ে ফেলুন ঘোরার প্ল্যান।

dol

আরও পড়ুন: টানা ৪৮ ঘণ্টা ঝড় এবং শিলাবৃষ্টি! কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় সতর্কতা জারি: আবহাওয়ার খবর

২০২৪ সালের পুজোর ছুটি :
মহালয়া – ২ অক্টোবর (বুধবার)
দুর্গাপুজো – সপ্তমী – ১০ অক্টোবর (বৃহস্পতিবার)
দুর্গাপুজো – অষ্টমী+ নবমী – ১১ অক্টোবর (শুক্রবার)
দুর্গাপুজো – দশমী – ১২ অক্টোবর (শনিবার)
লক্ষ্মীপুজো – ১৬ অক্টোবর (বুধবার)
কালীপুজো – ৩১ অক্টোবর (বৃহস্পতিবার)

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর