টাইমলাইনআন্তর্জাতিক

আবুধাবিতে ভয়াবহ জঙ্গি হামলা, বিস্ফোরণে দুই ভারতীয়সহ নিহত তিনজন

বাংলা হান্ট ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাতে (UAE) বড় ধরনের হামলার খবর পাওয়া যাচ্ছে। কর্মকর্তাদের মতে, আবুধাবির আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর আশেপাশের এলাকায় সোমবার তিনটি বড় বিস্ফোরণ ঘটেছে। ড্রোনের মাধ্যমে এই হামলা চালানো হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এই হামলায় তিনজনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। নিহতদের মধ্যে দুই ভারতীয় ও একজন পাকিস্তানি নাগরিক রয়েছেন বলে জানা যাচ্ছে। এ ছাড়া আরও ছয়জনের আহত হওয়ার খবর সামনে এসেছে।

বিস্ফোরণের পর বিমানবন্দরে আগুনও দেখা গিয়েছে। সংযুক্ত আরব আমিরাত তদন্ত শুরু করার আগেই ইরান-সমর্থিত হুথি সংগঠন হামলার দায় স্বীকার করেছে। এই সংগঠনটি একটি বিবৃতি জারি করে বলেছে যে, তারা সংযুক্ত আরব আমিরাতের উপর হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। স্থানীয় মিডিয়ার মতে, আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানির (ADNOC) পেট্রোল বহনকারী ট্যাংকারে এই বিস্ফোরণ ঘটে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে ট্যাঙ্কারে আগুন ধরার ঠিক আগে আকাশে ড্রোনের মতো কিছু দেখা গিয়েছিল। বিমানবন্দরে আগুন নিয়ন্ত্রণের জন্য পুলিশ ও কর্মকর্তাদের একটি দল পাঠানো হয়েছে বলে জানা গেছে।

হুথি মুখপাত্র দাবি করেছে যে, হুথিরা আগামী কয়েক ঘন্টার মধ্যে সংযুক্ত আরব আমিরাতের উপর সামরিক অভিযান পরিচালনা করবে। উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাত দীর্ঘদিন ধরে ইয়েমেনে গৃহযুদ্ধের একটি অংশ হয়ে উঠেছে। ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরাত আরব জোটের অংশ হিসাবে ইয়েমেনে সরকার পরিবর্তনের দাবি করা হুথি সংগঠনের বিরুদ্ধে অভিযান শুরু করে। যদিও, ২০১৯ সাল থেকে ইয়েমেনে সংযুক্ত আরব আমিরাতের কার্যক্রম হ্রাস পেয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে হুথিরা ড্রোন দিয়ে দক্ষিণ সৌদি আরবের একটি বিমানবন্দরে হামলা চালায়। এরফলে একটি বেসামরিক বিমানে আগুন ধরে যায়। এছাড়াও, ২০২১ সালের আগস্ট মাসে হুথিরা আরেকটি সৌদি বিমানবন্দরকে লক্ষ্যবস্তু করেছিল। হুথিরা এর আগেও কয়েকবার সৌদি বিমানবন্দরকে লক্ষ্যবস্তু করেছে। তবে সংযুক্ত আরব আমিরাতের কোনও বিমানবন্দরে হুথিদের বড় ধরনের হামলার ঘটনা এটিই প্রথম।

Related Articles

Back to top button