তাড়াতাড়ি ছুটি, রমজান মাসে মুসলিম শিক্ষকদের জন্য বড় উপহার মমতার

   

বাংলাহান্ট ডেস্ক : শুরু হয়েছে পবিত্র রমজান মাস (Ramzan)। এই মাসে কম বেশী প্রত্যেক ইসলাম ধর্মাবলম্বীরাই রোজা রাখেন। ফলে, তাদের শারীরিক অবস্থার কথা মাথায় রেখেই বড়সড় সিদ্ধান্ত গ্রহণ করল রাজ্য সরকার। বলা ভালো, রাজ্যের স্কুলের মুসলিম শিক্ষক এবং অশিক্ষাকর্মীদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এক দুর্দান্ত উপহার দিলেন।

সোমবার, ২৭ মার্চ পর্ষদের তরফে এক নির্দেশিকা জারি করা হয়েছে। রমজান মাস উপলক্ষে নির্দিষ্ট সময়ের আগেই তাঁরা স্কুল থেকে বেরিয়ে যেতে পারবেন বলেও জানা গিয়েছে। পর্ষদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, মুসলিম শিক্ষক ও অশিক্ষক কর্মীরা দুপুর ৩ টে ৩০ মিনিটের পর থেকে স্কুলে আর নাও থাকতে পারেন।

পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২০২১ সালের অগস্টে রাজ্যের অর্থ দফতরের জারি করা নির্দেশিকা মেনে জানানো হচ্ছে যে মধ্যশিক্ষা পর্ষদ স্বীকৃত স্কুলের মুসলিম শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের দুপুর ৩ টে ৩০ মিনিটের মধ্যে স্কুল থেকে চলে যাওয়ার অনুমতি দেওয়া যেতে পারে।’ একইসঙ্গে রমজান মাসের শুরুতে সকলের সুস্বাস্থ্য প্রার্থনা করে টুইট করেন মমতা।

 

কেন এই নিয়ম? রোজার সময় দিনভর উপবাস করেন মুসলিম সম্প্রদায়। নিয়ম অনুযায়ী, ভোরবেলায় সেহরির পর ইফতারের আগে পর্যন্ত তারা আর জলস্পর্শটুকু করেন না। বিকেলে ইফতারের মাধ্যমে উপবাস ভঙ্গ করেন তাঁরা। ভারতে বেশিরভাগ ক্ষেত্রেই সাড়ে পাঁচটার পর ইফতার। তাই মুসলিম কর্মীদের স্বস্তি দিতেই এই নির্দেশিকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর