হাসপাতালে বোসেই মেয়েকে রেশন দুর্নীতির হিসেবের চিঠি বালুর, আদালতে যা জানাল ED, শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ রেশন দুর্নীতি (Ration Scam) মামলায় সদ্য গ্রেফতার হয়েছেন জ্যোতিপ্ৰিয় ঘনিষ্ঠ তৃণমূল নেতা শঙ্কর আঢ্য। শুক্রবার সকালেই উত্তর ২৪ পরগনার (North 24 Pargana) বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্যর শ্বশুরবাড়িতে হানা দেয় ইডি। টানা ১৭ ঘণ্টা তল্লাশির পর অবশেষে রাতে গ্রেফতার করা হয় শঙ্কর আঢ্যকে। তবে সেই সময় থেকেই তার স্ত্রী দাবি করতে থাকেন, মধ্যরাতে তাদের নাকি একটি কাগজ দেখানো হয়েছে। সেই কাগজ দেখিয়ে বলা হয়, জ্যোতিপ্রিয় মল্লিক (Minister Jyotipriya Mallick) তার নাম বলেছেন। এরপর থেকেই প্রশ্ন উঠতে থাকে যে কি এমন ছিল সেই কাগজে? এরই মধ্যে আদালতে সেই গোটা বিষয় ফাঁস করল ইডি।

   

ইডি আদালতে জানায়, হাসপাতালে থাকাকালীন চিঠির মাধ্যমেই নাকি মেয়ের সঙ্গে যোগাযোগ করতেন জ্যোতিপ্ৰিয়। কেন্দ্রীয় সংস্থার দাবি, কিছুদিন আগে যেদিন আদালতের নির্দেশে হাসপাতালে জ্যোতিপ্রিয়ের কেবিন থেকে সিসিটিভি ফুটেজ তুলে নেওয়া হয়, তার পরই তার সঙ্গে মন্ত্রী কন্যা প্ৰিয়দর্শনী দেখা করতে যায়। তার কাছে থেকেই জ্যোতিপ্রিয়র লেখা এক চিঠি উদ্ধার হয়। ইডি তরফে সেই চিঠি তুলে দাবি করা হয় চিঠিতে কার কাছে পাওনা কত, কাকে কত টাকা দিতে হবে, সেই সব কিছুর উল্লেখ ছিল। সেই চিঠি থেকেই শঙ্করের নাম সামনে যে বলে আদালতে জানায় ইডি।

ইডির দাবি, সেই চিঠিতে আরও একাধিক নামের উল্লেখ রয়েছে। তবে তদন্তের গোপনীয়তার কারণে সেই চিঠিতে আর কাদের নাম ছিল তা জানানো হয়নি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তরফে। আপাতত শঙ্কর আঢ্যকে ১৪ দিনের ইডি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: নয়া বছরে ধামাকা! একলাফে ১৫% বাড়ানো হল পেনশনভোগীদের ডিআর, কত মাসের বকেয়া মিলবে?

শনিবার আদালতে ইডির দাবি, এক কোটি, দু’কোটি বা ১ হাজার কোটিও নয়, মোট ১০ হাজার কোটি টাকার রেশনে দুর্নীতি হয়েছে রাজ্যে। ইডির আরও দাবি, এর মধ্যে ২ হাজার কোটি টাকা সদ্য ধৃত তৃণমূল নেতা শঙ্কর আঢ্যর সংস্থার মাধ্যমে দুবাইয়ে পাচার করা হয়েছে।

jyotipriya mallick daughter 102356125

আদালতে ইডি জানায়, তৃণমূল নেতা শঙ্করের সঙ্গে সংযুক্ত ৯০টি বিদেশি মুদ্রা বিনিময় সংস্থার খোঁজ মিলেছে। এই সংস্থা গুলির মাধ্যমে এখনও পর্যন্ত প্রায় ২০ হাজার কোটি টাকা বিনিময় করে বিদেশে পাচার হয়েছে। যদিও শঙ্করের পরিবারের দাবি, রাজনৈতিকভাবেই জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে তার পরিচিতি। তার বেশি কিছু নয়।

সম্পর্কিত খবর