বাইক, চার চাকা বা টোটো … ইলেকট্রিক গাড়ি কিনলেই ৫০ হাজার টাকা ছাড়! ঘোষণা কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক : দেশের বাজারে ইলেকট্রিক গাড়ি জনপ্রিয় করতে কেন্দ্রীয় সরকার বড় উদ্যোগ নিল। দেশের অর্থনৈতিক ক্ষেত্রে পরিবর্তন আনার লক্ষ্যে সরকার ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে। শিল্পক্ষেত্রে উৎসাহ দিতে কেন্দ্রীয় সরকার একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। এবার লোকসভা নির্বাচনের আগে মোদি সরকার Electric Mobility Promotion Scheme 2024 চালু করল।

   

মূলত সরকারের পক্ষ থেকে যে সিদ্ধান্তগুলি নেওয়া হয় সেগুলি দীর্ঘ মেয়াদি হয়। তবে মোদি সরকারের Electric Mobility Promotion Scheme 2024 স্বল্প মেয়াদি যোজনা হিসাবে সরকারের পক্ষ থেকে সামনে আনা হয়েছে। আনুষ্ঠানিকভাবে এই প্রকল্প শুরু হওয়ার কথা আগামী ১লা এপ্রিল থেকে। এই যোজনা স্বল্পমেয়াদি হলেও সরকার এই প্রকল্পের জন্য মোটা অংকের টাকা বরাদ্দ করেছে।

আরোও পড়ুন :  আসছে ‘ও অভাগী’র ট্রেলার

Electric Mobility Promotion Scheme 2024-এ আনুমানিক ৫০০ কোটি টাকা বরাদ্দ করবে সরকার।দেশে ব্যবসায়ীক পরিবেশ আরো উন্নত করার জন্য কেন্দ্রীয় সরকার এই উদ্যোগ নিয়েছে। সরকারের লক্ষ্য ধীরে ধীরে দেশের সাধারণ মানুষকে ইলেকট্রিক যানবাহনের দিকে অগ্রসর করা। পরিবহণ মন্ত্রক চাইছে যত দ্রুত সম্ভব দূষণ ক্ষেত্রে নিয়ন্ত্রণ আনা। সেই লক্ষ্যে দেশে  ইলেকট্রিক গাড়ির ব্যবহার বাড়াতে চাইছে সরকার।

modi ev 1024x576.jpg

ইলেকট্রিক গাড়ি ব্যবহার করার ব্যাপারে জোর দেওয়া হয়েছে। Electric Mobility Promotion Scheme 2024 এর ফলে উৎসাহ পাবেন ইলেকট্রিক গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও। সরকার জানাচ্ছে, প্রতিটি টু-হুইলারে ১০,০০০ টাকা সহায়তা প্রদান করা হবে। ই-রিকশা এবং ই-কার্টের মতো ছোট তিন চাকার গাড়ির ক্ষেত্রে ভর্তুকি দেওয়া হবে ২৫ হাজার টাকা। ৫০০০০ টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে বড় থ্রি-হুইলার গাড়িতে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর