টাইমলাইনটেক নিউজআন্তর্জাতিক

বড় খবর! এই দেশে ব্যান হতে চলেছে ইলেকট্রিক গাড়ি, জানুন কেন নেওয়া হচ্ছে এমন সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে বিশ্বজুড়ে সর্বত্ৰই ক্রমশ চাহিদা বাড়ছে বৈদ্যুতিক যানবাহনের (Electric Vehicle)। মূলত, ক্রমবর্ধমান জ্বালানির দাম এবং পরিবেশ দূষণের কথা মাথায় রেখেই এই যানবাহনের প্রতি আকৃষ্ট হচ্ছেন সকলে। এমতাবস্থায়, একদিকে যখন সর্বত্র বৈদ্যুতিক যানবাহনের ওপর জোর দেওয়া হচ্ছে, ঠিক সেই আবহেই এবার EV নিষিদ্ধ করার পথে হাঁটছে এক দেশ। হ্যাঁ, জেনে কিছুটা অবাক হলেও এবার এই সিদ্ধান্তই নিতে চলেছে সুইজারল্যান্ড (Switzerland)।

মূলত, ছবির মত আঁকা তুষারাবৃত এই সুন্দর দেশটিতে শীতের মরশুমে যাতে দেশে জ্বালানির ঘাটতি না ঘটে সেজন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সুইজারল্যান্ড ফ্রান্স এবং জার্মানির মতো প্রতিবেশী দেশগুলি থেকে প্রয়োজনীয় বিদ্যুৎ আমদানি করে। কিন্তু, চলতি বছরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কমে যাওয়ায় এই সমস্ত দেশগুলিতে জ্বালানি উৎপাদনের ক্ষেত্রে ব্যাপক ভাটা পড়েছে। শুধু তাই নয়, বিগত কয়েক দশকের মধ্যে এই প্রথম ইউরোপিয় দেশগুলি জ্বালানি সঙ্কটের সম্মুখীন হয়েছে। পাশাপাশি, ফ্রান্সও তার চাহিদা মেটাতে বহু বছর পর জ্বালানি আমদানি করেছে।

বিদ্যুৎ সঙ্কটের মধ্যে রয়েছে দেশ: এই প্রসঙ্গে সুইস ফেডারেল ইলেকট্রিসিটি কমিশন, এলকম ইতিমধ্যেই চলতি বছরের জুনে জানিয়েছিল যে, ফ্রান্সে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন হ্রাসের কারণে শীতের মরশুমে বিদ্যুৎ সরবরাহ হ্রাস করা হতে পারে। জার্মানিও ঠিক একই পরিস্থিতির সম্মুখীন। বিশ্বজুড়ে চলা বিভিন্ন সমস্যার কারণে এই বছর জ্বালানি উৎপাদন কমে যাওয়ায় দেশগুলি নিজেদের জন্য বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না। এমতাবস্থায়, সুইজারল্যান্ডে জ্বালানি রপ্তানির প্রশ্নই ওঠে না।

EV চার্জিং নিষিদ্ধ করা হতে পারে: এদিকে, ইতিমধ্যেই এলকম বিদ্যুতের ব্যবহার কমাতে একটি ৪-স্টেপ পরিকল্পনা তৈরি করেছে। মূলত, ইউরোপে শীতকালে অত্যন্ত কঠিন পরিস্থিতি তৈরি হয়। এমতাবস্থায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে তা সাধারণ মানুষের কাছে এক বাড়তি বিড়ম্বনা তৈরি করে। এমতাবস্থায়, বিদ্যুতের ব্যবহার কমাতে সুইজারল্যান্ডের শহরগুলিতে EV চার্জিং নিষিদ্ধ করা হতে পারে। তবে, অত্যন্ত প্রয়োজনীয় অবস্থায় EV চার্জিংয়ের ক্ষেত্রে অনুমতি দেওয়া হবে। যদিও, এই সিদ্ধান্ত থেকে এটা স্পষ্ট যে, দেশটি এই ক্ষেত্রে কতটা সমস্যার মধ্যে রয়েছে।

switzerland ev ban 1670224044

EV মালিকেরা পড়বেন সমস্যায়: মূলত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রাকৃতিক গ্যাস সরবরাহ ব্যাহত হওয়ায় এই সমস্যা শুধুমাত্র একবারই হতে পারে। তবুও এটি স্পষ্ট করে যে, বিশ্বের যেকোনো একটি অংশের ভূ-রাজনৈতিক সমস্যাগুলি বিশ্বের অন্যান্য দেশকে কিভাবে প্রভাবিত করে। এদিকে, এহেন সিদ্ধান্তের জেরে প্রভাবিত হবেন EV মালিকেরাও ।

Related Articles