মার্চেই আসছে নয়া নিয়ম! বড়সড় বদল হবে রেশন কার্ডে, দেখুন কী প্রভাব পড়বে আমজনতার উপর

বাংলাহান্ট ডেস্ক : রেশন ব্যবস্থা যাতে দেশের সকল দরিদ্র পরিবারের কাছে পৌঁছে যেতে পারে তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে নানান ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এবার রেশন ব্যবস্থায় আসছে বড়সড় বদল। ডিজিটাল রেশন কার্ডের (Ration Card) পর এবার সরকারের তরফে চালু হতে চলেছে ইপিওএস (electronic Point of Sale) পরিষেবা।

   

জানা গিয়েছে, ePOS-এ নতুন কার্ডের জন্য গ্রাহকের আঙুলের ছাপ সরবরাহ করা হয়ে গেলেই রেশন দোকানে গ্রাহকের কার্ডেও আধার যুক্ত করতে হবে। ইপোস মেশিনে উপভোক্তার আঙুলের ছাপ আপলোড করে যখনই তিনি রেশন নিতে যাবেন, তার পুরো হিসাব খাদ্য দফতরের অফিসে পৌঁছে যাবে। আর এই নয়া পদ্ধতির মাধ্যমেই কালোবাজারি অনেকটাই বন্ধ হবে।

আরোও পড়ুন : পাহাড়প্রেমীদের জন্য সুখবর! মাত্র ২০০ টাকাতেই হবে এবার দার্জিলিং ভ্রমণ, আকর্ষণীয় উদ্যোগ NBSTC’র

গত ডিসেম্বরের মধ্যেই এই ইপিওএস পরিষেবা চালুর বিষয়ে কেন্দ্রের পক্ষ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হলেও এখনও পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর করেনি পশ্চিমবঙ্গ সরকার। এই পরিস্থিতিতে কেন্দ্রের সাফ জানিয়ে দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গে রেশনের ভর্তুকি বন্ধ করে দেওয়া হবে। তারপরই তড়িঘড়ি ব্যবস্থা শুরু করে দেয় রাজ্য সরকার।

ration

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কবে থেকে এই ePOS মেশিন চালু হবে? জানা যাচ্ছে, আগামী আগামী ১ মার্চ থেকে সম্পূর্ণ বদলে যেতে চলেছে রেশন দেওয়ার ব্যবস্থা। গোটা দেশেই ১ মার্চ, ২০২৪ থেকে সম্পূর্ণ নতুন পদ্ধতির মাধ্যমে খাদ্যশস্য দেওয়া হবে গ্রাহকদের। সরকারের এই নিয়মে আমজনতা যেকোনো ধরনের অনিয়ম থেকে রক্ষা পাবে বলেই অভিমত ওয়াকিবহাল মহলের।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর