নয়া আপডেট দিল নির্বাচন কমিশন! এবার ভোটের রেজাল্টে খুশি না হলে করতে পারবেন EVM পরীক্ষা

   

বাংলাহান্ট ডেস্ক : শাসক থেকে বিরোধী, ইভিএম নিয়ে কারচুপির অভিযোগ তুলছে সব পক্ষই। এবার নির্বাচন কমিশন (Election Commission of India) ইভিএম কারচুপি রুখতে নিল নতুন উদ্যোগ। ভোটের ফলাফল প্রকাশের পর তাতে খুশি না হলে প্রার্থী ইভিএম পরীক্ষার আবেদন জানাতে পারবেন। কমিশনের কাছে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী প্রার্থী এই আবেদন জানাতে পারবেন।

তারজন্য প্রার্থীকে নির্দিষ্ট পরিমাণ টাকা ও অভিযোগ পত্র জমা দিতে হবে কমিশনের কাছে। অভিযোগ প্রমাণিত হলে কমিশন প্রার্থীকে ফেরত দেবে টাকা।নির্বাচনের আবহে ইভিএম নিয়ে বারবার উঠেছে অভিযোগ। ইভিএম হ্যাকিং বা ইভিএম কারচুপি নিয়ে মামলা হয়েছে আদালতেও। সুপ্রিম কোর্ট সেই অভিযোগ খারিজ করলেও নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলির কথা ভেবে নতুন সিদ্ধান্ত নিল। 

আরোও পড়ুন : ট্রেনের বগিতে লেখা এই ৫ অঙ্কের সংখ্যা আসলে কিসের ইঙ্গিত? জানলে অবাক হবেন

চলতি লোকসভা নির্বাচনে (Loksabha Election) ফলাফলের ভিত্তিতে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা প্রার্থী ইভিএম (Electronic voting machine) পরীক্ষার আবেদন জানাতে পারবেন। তবে অভিযোগ প্রমাণিত না হলে প্রার্থীকে টাকা ফেরত দেওয়া হবে না। ইভিএমে সেমি কন্ডাক্টর যন্ত্র পরীক্ষা করলেই বোঝা যাবে যে তাতে ট্যাম্পারিং বা কারচুপি হয়েছে কিনা।

election commission of india

নির্বাচন কমিশন আগে বারংবার বলেছে যে ইভিএম মেশিন কোনও মতেই ট্যাম্পারিং করা যায় না। তবে বিরোধী দলগুলি যেভাবে অভিযোগ তুলছে তাতে নির্বাচন প্রক্রিয়া নিয়ে সাধারণ মানুষের মনে দ্বিধার সৃষ্টি হতে পারে। সেই বিভ্রান্তি দূর করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে ইভিএম মেশিন পরীক্ষা করার।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর