৫ বছরের জন্য SBI থেকে ১০ লক্ষ টাকার লোন নিতে চান? কত টাকা EMI দিতে হবে জেনে নিন

বাংলাহান্ট ডেস্ক : হঠাৎ করে অর্থের প্রয়োজন হয়ে গেলে আমরা ব্যাংকের শরণাপন্ন হই। সেক্ষেত্রে পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণের উপর অধিকাংশ ক্ষেত্রে ভরসা করতে হয় আমাদের। তবে আপনার যদি হঠাৎ করে ১০ লক্ষ টাকার ঋণের প্রয়োজন হয়, তাহলে মাসে কত টাকা ইএমআই দিতে হবে সে সম্পর্কে কি ধারণা আছে?

   

ভারতের সবথেকে বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আমাদের দেশের অধিকাংশ মানুষের অ্যাকাউন্ট রয়েছে এই ব্যাংকে। এই ব্যাংক আকর্ষণীয় সুদের হারে লোন প্রদান করে থাকে। ক্রেডিট স্কোরের উপর নির্ভর করে পার্সোনাল লোনের সুদের হার নির্ধারণ করা হয়। ১১.১৫ শতাংশ থেকে শুরু করে ১৪.৩০ শতাংশ হতে পারে সুদের হার।

আরোও পড়ুন : বিনিয়োগ করুন সামান্য কটা টাকা! মাস গেলে আসবে ১৫ হাজার, দুর্দান্ত এই স্কিমে মালামাল হবেন আপনিও

স্টেট ব্যাংকে স্যালারি অ্যাকাউন্ট থাকলে ১১.১৫ থেকে ১১.৬৫ শতাংশ অবধি সুদে লোন মিলতে পারে। এক্ষেত্রে পাঁচ বছরের জন্য ১০ লক্ষ টাকার ঋণ নিলে প্রতি মাসে ইএমআই বাবদ দিতে হবে ২১,৭৪২.০০ টাকা। পাঁচ বছরে গ্রাহককে মোট সুদ প্রদান করতে হবে ৩,০৪,৫৪৫.৩৮ টাকা।

Charges will also apply on money deposited in SBI account

আসল ও সুদ মিলিয়ে পাঁচ বছরে গ্রাহক মোট ১৩,০৪,৫৪৫.৩৮ টাকা পরিশোধ করবেন। পাঁচ বছরের জন্য ১১.১৫ শতাংশ হারে ১০ লক্ষ টাকার লোন নিলে প্রতি মাসে গ্রাহককে ইএমআই বাবদ দিতে হবে ২১,৮১৭ টাকা। যদি পাঁচ বছরের জন্য ১১.৬৫ শতাংশ হারে ১০ লক্ষ টাকার লোন নেওয়া হয়, তাহলে প্রতি মাসে ইএমআই বাবদ প্রদান করতে হবে ২২,০৬৮ টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর